Yogi Adityanath

Bulldozer: বাড়ি গুঁড়িয়ে প্রতিশোধ নেওয়া যায় না, যোগীকে বুলডোজার-নোটিস দেশের শীর্ষ আদালতের

বেআইনি নির্মাণকাজের অভিযোগে সম্প্রতি কানপুর, সহারনপুর ও প্রয়াগরাজের একাধিক বাড়িতে বুলডোজার চালিয়েছে যোগী প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৪:০৩
Share:

গ্রাফিক: সনৎ সিংহ।

উত্তরপ্রদেশ সরকারের ‘বুলডোজার-নীতি’র সমালোচনা করল সুপ্রিম কোর্ট। গত সপ্তাহে কানপুর, প্রয়াগরাজ, সহারনপুরে হিংসায় অভিযুক্তদের বাড়িঘর বেআইনি ভাবে, নির্বিচারে ভেঙে ফেলার অভিযোগ যোগী আদিত্যনাথ সরকারের কৈফিয়ত তলব করেছে শীর্ষ আদালত।

Advertisement

আগামী ৩ দিনের মধ্যে এ বিষয়ে উত্তরপ্রদেশ সরকারকে জবাব দিতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি বিক্রম নাথের অবকাশকালীন বেঞ্চ বৃহস্পতিবার নির্দেশে বলেছে, ‘দেশে যে আইনের শাসন রয়েছে, সে বিষয়ে নাগরিকদের মধ্যে একটি বোধ থাকতে হবে। কর্তৃপক্ষকে (উত্তরপ্রদেশ সরকার) ন্যায্য ভাবে আইনের পথ অনুসরণ করে পদক্ষেপ করতে হবে।’ দুই বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, ‘হিংসার প্রতিশোধ নিতে বাড়ি গুঁড়িয়ে দেওয়া যায় না।’

বেআইনি নির্মাণের অভিযোগে সম্প্রতি কানপুর, সহারনপুর এবং প্রয়াগরাজের একাধিক বাড়িতে বুলডোজার চালানো হয়েছে। ঘটনাচক্রে, যে বাড়িগুলি ভাঙা পড়েছে তাদের মালিক বা মালিকের পরিবারের কোনও সদস্য সাম্প্রতিক হিংসায় পুলিশের খাতায় অভিযুক্ত। বিজেপি মুখপাত্র (বর্তমানে দল থেকে সাসপেন্ড হওয়া) নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে উত্তরপ্রদেশের আটটি জেলায় হিংসা ছড়িয়ে পড়েছিল। তারই জেরে যোগী সরকার এই পদক্ষেপ করে বলে অভিযোগ। বুলডোজার-নীতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করে ইসলামি সংগঠন জমিয়ত উলেমা-ই-হিন্দ। গত মঙ্গলবার প্রধান বিচারপতি এ ভি রমণাকে লেখা চিঠিতে সুপ্রিম কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতি, বি সুদর্শন রেড্ডি, ভি গোপাল গৌড়া এবং এ কে গঙ্গোপাধ্যায়ের পাশাপাশি বিভিন্ন হাই কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতি এবং ছ’জন আইনজীবী যোগী সরকারের বুলডোজার-নীতিতে রাশ টানার আবেদন জানান।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন