Government Nursing College

আরও ১১টি নতুন নার্সিং কলেজ হবে পশ্চিমবঙ্গে, সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার

পশ্চিমবঙ্গের ১১টি জায়গা-সহ দেশের মোট ১৫৭টি জায়গায় নতুন নার্সিং কলেজ তৈরির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্র আগেই এই ১৫৭টি জায়গায় নতুন মেডিক্যাল কলেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ০৭:৪৩
Share:

পশ্চিমবঙ্গের ১১টি জায়গা নতুন নার্সিং কলেজ তৈরির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রতীকী ছবি।

বারাসাত, উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, আরামবাগ, ঝাড়গ্রাম, বীরভূমের রামপুরহাট, কোচবিহার, পুরুলিয়া, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, তমলুক, জলপাইগুড়ি— পশ্চিমবঙ্গের এই ১১টি জায়গা-সহ দেশের মোট ১৫৭টি জায়গায় নতুন নার্সিং কলেজ তৈরির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মোদী সরকার আগেই এই ১৫৭টি জায়গায় নতুন সরকারি মেডিক্যাল কলেজ তৈরির সিদ্ধান্ত নিয়েছিল। তার সঙ্গেই নার্সিং কলেজও তৈরি হবে। যেখানে বিএসসি (নার্সিং) পড়ানো হবে। প্রতিটি নার্সিং কলেজ পিছু খরচ হবে ১০ কোটি টাকা। প্রতিটি কলেজে ১০০টি আসন থাকবে।

Advertisement

আজ মন্ত্রিসভার সিদ্ধান্ত ঘোষণা করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় বলেন, দেশে ১.০৬ লক্ষ এমবিবিএস আসন রয়েছে। কিন্তু নার্সিং প্রশিক্ষণের আসন রয়েছে ১.১৮ লক্ষ। অথচ নার্সের চাহিদা দেশে-বিদেশে প্রচুর। উপসাগরীয় দেশগুলিতে ২০ হাজার, ব্রিটেনে ২৬ হাজার, আমেরিকায় ১৬ হাজার, অস্ট্রেলিয়ায় ১২ হাজার, কানাডায় ৫ হাজার ভারতীয় নার্স চাকরি করছেন। অনেক নার্স দেশের চাকরি ছেড়ে বিদেশে চলে যাচ্ছেন।

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা নতুন চিকিৎসা যন্ত্রাংশ উৎপাদন নীতিতেও সিলমোহর দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে চিকিৎসা যন্ত্রাংশ উৎপাদন বাড়াতে এই নীতি তৈরি হয়েছে। এখন ৭৫ শতাংশ চিকিৎসা যন্ত্রাংশ বিদেশ থেকে আমদানি করতে হয়। স্বাধীনতার ১০০ বছর, ২০৪৭-এর মধ্যে অত্যাধুনিক যন্ত্রাংশ ছাড়া বাকি ক্ষেত্রে স্বনির্ভর হয়ে ওঠার লক্ষ্য নিতে চাইছে কেন্দ্রীয় সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন