শিবরাজের ইস্তফার দাবিতে বন্‌ধ

সিটকে চার্জশিট পেশের অনুমতি জানিয়ে আদালতে সিবিআই

ব্যপম কাণ্ডে যে সমস্ত মামলার তদন্ত হয়ে গেছে, বিশেষ তদন্তকারী দল(সিট)-কে সেই সব মামলার চার্জশিট পেশের অনুমতি দিতে সুপ্রিম কোর্টে আবেদন করল সিবিআই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৫ ১৪:১৬
Share:

জ্বলছে শিবরাজের কুশপুতুল। ছবি: এএফপি।

ব্যপম কাণ্ডে যে সমস্ত মামলার তদন্ত হয়ে গেছে, বিশেষ তদন্তকারী দল(সিট)-কে সেই সব মামলার চার্জশিট পেশের অনুমতি দিতে সুপ্রিম কোর্টে আবেদন করল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আবেদন গ্রহণ করে আগামী সোমবার সেই মামলার শুনানি হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

চলতি মাসের ৯ তারিখ ব্যপম কাণ্ডের যাবতীয় তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেয় সুপ্রিম কোর্ট। তদন্ত শুরু করেই বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি সামনে আনে সিবিআই। জড়িয়ে পড়ে কেন্দ্রীয় পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের নাম। সিবিআই তদন্ত শুরু হওয়ায় হাইকোর্ট নির্দেশিত রাজ্য সরকারের সিটের ভূমিকাও শেষ হয়। এ দিন কিন্তু সেই সিট-কেই শেষ হয়ে যাওয়া মামলাগুলির জন্য চার্জশিট দেওয়ার অনুমতি দিতে সুপ্রিম কোর্টে আবেদন করল সিবিআই। আদালতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল মনিন্দর সিংহ বলেন, “ব্যপমে এখনও পর্যন্ত ১৮৫টিরও বেশি মামলা রুজু হয়েছে। সেই সব মামলার নথি সিবিআইয়ের হাতে আসতে যথেষ্ট সময় লাগবে। সেই সময়ের মধ্যে চার্জশিট পেশ না হলে জামিন পেয়ে যেতে পারেন অভিযুক্তরা।” আগামী ২০ জুলাই মামলাটির শুনানি হবে বলে জানিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বে‌ঞ্চ।

এ দিকে ব্যপম কাণ্ডে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের ইস্তফার দাবিতে রাজ্য জুড়ে আজ ২৪ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছে কংগ্রেস। বন্‌ধ সফল করতে সকাল থেকেই পথে নামেন খোদ দিগ্বীজয়। যে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি সামলাতে নামানো হয়েছে বিশাল পুলিশ বাহিনী। কংগ্রেসের তরফে বন্‌ধ সফল বলে দাবি করা হয়েছে। তবে ঈদের আগেই এই বন্‌ধের বিরোধিতা করেছে বেশ কয়েকটি মুসলিম সংগঠন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন