উধাও ১০ কর্তার খোঁজে সিবিআই

বিশ্বের বিভিন্ন দেশে নীরব মোদীর ব্যবসার খোঁজখবর পেতে ‘লেটার রোগেটরি’ পাঠাতে চলেছে ইডি। আজ মুম্বইয়ের বিশেষ আদালত থেকে তার ছাড়পত্রও মিলেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:০৮
Share:

নীরব -মেহুল সংস্থার অন্তত দশ জন শীর্ষ আধিকারিকদের বিরুদ্ধে ‘লুক আউট সার্কুলার’ জারি করেছে সিবিআই। প্রতীকী ছবি।

শুধু মামা-ভাগ্নে নয়। নীরব মোদী-মেহুল চোক্সীর সংস্থার অন্তত দশ জন শীর্ষকর্তাও তাঁদের মতোই দেশ ছেড়ে পালিয়েছেন। তদন্তে আজ তা টের পেয়ে ওই আধিকারিকদের বিরুদ্ধে ‘লুক আউট সার্কুলার’ জারি করেছে সিবিআই।

Advertisement

সিবিআই সূত্রের বক্তব্য, ওই আধিকারিকদের জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল। কিন্তু তাঁরা কেউ এগিয়ে আসেননি। সিবিআইয়ের যুক্তি, হয় তাঁরা নীরব-মেহুলের সঙ্গে একই সময়ে ব্যবসার কাজে বিদেশে গিয়েছিলেন। তার পর বিপদ টের পেয়ে আর ফেরেননি। অথবা এ দেশেই কোথাও গা ঢাকা দিয়ে রয়েছেন। লুক আউট সার্কুলার জারি করার ফলে তাঁদের গতিবিধিতে লাগাম পরানো যাবে।

সিবিআই সূত্রের দাবি, ডিরেক্টর অলোক বর্মা তদন্তকারী অফিসারদের নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্ত শেষ করার নির্দেশ দিয়েছেন। নরেন্দ্র মোদী ও অরুণ জেটলি ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছিলেন। বর্মাও অফিসারদের কাউকে রেয়াত না করার নির্দেশ দিয়েছেন।

Advertisement

বিশ্বের বিভিন্ন দেশে নীরব মোদীর ব্যবসার খোঁজখবর পেতে ‘লেটার রোগেটরি’ পাঠাতে চলেছে ইডি। আজ মুম্বইয়ের বিশেষ আদালত থেকে তার ছাড়পত্রও মিলেছে। ইডি সূত্রের খবর, বেলজিয়াম, হংকং, সুইৎজারল্যান্ড, আমেরিকা, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহি, দক্ষিণ আফ্রিকা, সিঙ্গাপুরের মতো অন্তত এক ডজন দেশে নীরব-মেহুলদের ব্যবসার তথ্য চাওয়া হবে। বেলজিয়াম, হংকং, দুবাই থেকেই মূলত ব্যবসা চালাতেন নীরবরা। সেখান থেকেই হীরে, দামি রত্ন, সোনার গয়নার আমদানি-রফতানি হত। আজ সিবিআই পাঁচটি সরকারি-বেসরকারি ব্যাঙ্কের মুখ্য ভিজিল্যান্স অফিসারদের চিঠি পাঠিয়ে তাদের পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের নস্ট্রো অ্যাকাউন্ট সম্পর্কিত যাবতীয় তথ্য জানাতে বলেছে। কোনও ব্যাঙ্ক আর একটি ব্যাঙ্কের বিদেশি শাখায় বিদেশি মুদ্রা রাখলে তাকে নস্ট্রো অ্যাকাউন্ট বলে। পিএনবি-র থেকে ব্যাঙ্ক গ্যারান্টি হাতিয়ে নীরব মোদীরা কানাড়া ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, অ্যাক্সিস, ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও এলাহাবাদ ব্যাঙ্কের বিদেশি শাখা থেকে টাকা তুলেছিলেন। এই ব্যাঙ্কগুলির কাছেই তথ্য চেয়েছে সিবিআই।

পিএনবি-র এক্সিকিউটিভ ডিরেক্টর ব্রহ্মাজি রাওকে আজ তৃতীয় দিন জেরা করেছে সিবিআই। পিএনবি-র তালিকাভুক্ত অডিটরকেও জেরা করা হয়েছে। আন্তর্জাতিক ব্যাঙ্কিং ডিভিশন ও ট্রেজারি ডিভিশনের তিনজন জেনারেল ম্যানেজারকেও জেরা করা হয়েছে। নস্ট্রো অ্যাকাউন্ট সম্পর্কে আন্তর্জাতিক ব্যাঙ্কিং ডিভিশনই নিয়মিত তথ্য পেয়ে থাকে। ওই জেনারেল ম্যানেজাররা কোটি কোটি টাকা লেনদেনের কথা জানতেন কি না, তা নিয়েই জেরা হয়।

সূত্রের খবর, গত সপ্তাহে মুম্বইয়ের আইনি সংস্থা সিরিল অমরচাঁদ মঙ্গলদাস-এও হানা দিয়েছিলেন তদন্তকারীরা। এই সংস্থার থেকে নীরব মোদী সম্প্রতি আইনি সাহায্য নিয়েছিলেন বলে সূত্রের দাবি। সেই সব নথি উদ্ধারেই ওই সংস্থার দফতরে হানা দেওয়া হয়। নীরবের গুদাম থেকে বিভিন্ন শিল্পীর আঁকা ১৭৩টি ছবি উদ্ধার করেছেন গোয়েন্দারা। এগুলির দাম যাচাই করছে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন