CBI Raid

ইডির পর এ বার সিবিআই, বেঙ্গালুরুতে শিবকুমারের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে তল্লাশি

বেঙ্গালুরুর গ্লোবাল অ্যাকাডেমি অফ টেকনোলজি নামে একটি শিক্ষা প্রতিষ্ঠানেও তল্লাশি চালায় সিবিআই। শিবকুমার ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান। তাঁর স্ত্রী ও মেয়েও ওই প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ২০:১৪
Share:

কর্নাটকের প্রাক্তন মন্ত্রী শিবকুমারের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি থাকার অভিযোগের তদন্তে নেমেছে সিবিআই। ছবি: সংগৃহীত।

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-র জিজ্ঞাসাবাদের পর এ বার আবারও সিবিআই অভিযানের মুখে পড়লেন কর্নাটক প্রদেশ কংগ্রেসের সভাপতি ডিকে শিবকুমার। সোমবার বেঙ্গালুরুতে তাঁর একাধিক জায়গা-সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে তল্লাশি চালান এই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকেরা। যদিও কেন এই অভিযান চালাল সিবিআই, সে বিষয়ে তিনি কিছুই জানেন না বলে দাবি করেছেন শিবকুমার।

Advertisement

কর্নাটকের প্রাক্তন মন্ত্রীর শিবকুমারের বিরুদ্ধে আয়ের সঙ্গে সঙ্গতিহীন সম্পত্তি থাকার অভিযোগের তদন্তে নেমেছে সিবিআই। গত সেপ্টেম্বরে বেঙ্গালুরুর গ্রামীণ জেলার কনকপুরা, ডোড্ডা আলাহল্লী এবং সন্থে কোডিহল্লীতে তাঁর মালিকানাধীন বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়েছিল তারা। ওই জায়গাগুলিতে শিবকুমারের বাড়ি এবং অন্যান্য সম্পত্তির নথিপত্রও খতিয়ে দেখেন তদন্তকারীরা। অন্য দিকে, ২০১৮ সালে শিবকুমার-সহ কয়েক জনের বিরুদ্ধে আর্থিক নয়ছয়ের মামলা রুজু করেছিল ইডি। তা নিয়ে গত সেপ্টেম্বরে তাঁকে দিল্লিতে তলব করে জিজ্ঞাসাবাদ করেন ইডি আধিকারিকেরা।

সোমবার বেঙ্গালুরুর গ্লোবাল অ্যাকাডেমি অফ টেকনোলজি নামে একটি শিক্ষা প্রতিষ্ঠানে তল্লাশি চালায় সিবিআই। ওই শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ারম্যান শিবকুমার এবং তাঁর মেয়ে ডিকেএস ঐশ্বর্যা সেখানকার ট্রাস্টি সেক্রেটারি। অন্য দিকে, ওই শিক্ষা প্রতিষ্ঠানের ট্রাস্টির সদস্য হিসাবে রয়েছেন শিবকুমারের স্ত্রী। এই শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শহরের কয়েকটি জায়গায় শিবকুমারের সম্পত্তি খতিয়ে দেখে সিবিআই। যদিও এই অভিযান নিয়ে তিনি অন্ধকারে বলে দাবি করেছেন। শিবকুমারের কথায়, ‘‘আজ (সোমবার) ওরা (সিবিআই) বেঙ্গালুরুর কয়েকটি জায়গায় গিয়েছিল। তবে আমি জানি না ওরা কিসের খোঁজ করছে।’’

Advertisement

প্রসঙ্গত, ২০১৭ সালের অগস্টে কর্নাটকের তৎকালীন মন্ত্রী শিবকুমারের বিরুদ্ধে ৭০টি জায়গায় অভিযান চালিয়েছিল আয়কর দফতর। এর পর আর্থিক দুর্নীতির অভিযোগে ২০২০ সালের অক্টোবরে তাঁর বিরুদ্ধে এফআইআর করে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন