National news

সিবিএসই দ্বাদশ ফল: পাঁচশোয় ৪৯৯ পেয়ে প্রথম, শীর্ষে তিন কন্যা

প্রথম তিনে তিন কন্যা, সর্বভারতীয় দ্বাদশ শ্রেণির এই পরীক্ষায় প্রথম তিন শীর্ষ স্থানই ছাত্রীদের জিম্মায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ মে ২০১৮ ১৫:৩৮
Share:

সিবিএসই দ্বাদশ শ্রেণির ফল প্রকাশের পর ছাত্রীদের উচ্ছ্বাস। ছবি: পিটিআই।

সিবিএসই-তে এ বার জয়জয়কার মেয়েদের। সর্বভারতীয় দ্বাদশ শ্রেণির এই পরীক্ষায় প্রথম তিন শীর্ষ স্থানই ছাত্রীদের জিম্মায়।

Advertisement

শনিবার বেলা ১২টা নাগাদ সিবিএসই-র দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ হল। তাতে দেখা যায়, গত বছরের তুলনায় পাশের হারও বেড়েছে ছাত্রীদের। আর পাশের হারে ছাত্রদের ১০ গোল দিয়েছেন ছাত্রীরা। কারণ ছাত্রদের থেকে পাশের হারে প্রায় ১০ শতাংশ এগিয়ে রয়েছেন ছাত্রীরা। ছাত্রীদের পাশের হার ৮৮.৩১ এবং ছাত্রদের ৭৮.০৯ শতাংশ।

পরীক্ষায় প্রথম হয়েছেন উত্তরপ্রদেশের নয়ডার মেঘনা শ্রীবাস্তব। ৫০০ নম্বরের পরীক্ষায় তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৯। মেঘনার থেকে মাত্র এক নম্বর পিছিয়ে থেকে দ্বিতীয় হয়েছেন উত্তরপ্রদেশেরই গাজিয়াবাদের অনুষ্কা চন্দ্র। আর তৃতীয় রাজস্থানের চাহত বোধরাজ। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৭। তবে প্রথম তিন শীর্ষস্থানের কোনওটাতেও পশ্চিমবঙ্গ থেকে কোনও পরীক্ষার্থী নেই।

Advertisement

আরও পড়ুন: ভিখারিনির কোলে ঘুমন্ত শিশু বদলে যায়, সত্যিই মা তো?

এ বছর মোট পরীক্ষার্থীর ৮৩.০১ শতাংশ পাশ করেছেন। সবচেয়ে পাশের হার বেশি তিরুঅনন্তপুরম। সেখানে পাশের হার ৯৭.৩২ শতাংশ। তার পরেই রয়েছে চেন্নাই। পাশের হার ৯৩.৮৭ শতাংশ। এবং চেন্নাইয়ের পরে রয়েছে দিল্লি। দিল্লির পাশের হার ৮৯ শতাংশ।

১৩ এপ্রিল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল। কিন্তু অর্থনীতির প্রশ্ন ফাঁস হয়ে যাওয়া নিয়ে দেশ জুড়ে বিক্ষোভ-প্রতিবাদ চলায় পরীক্ষা শেষ হওয়ার ডেটলাইন পিছিয়ে দেওয়া হয়। ১৩ এপ্রিলের পরিবর্তে ২৭ এপ্রিল শেষ হয় দ্বাদশ শ্রেণির পরীক্ষা। ২৫ এপ্রিল পুনরায় অর্থনীতি বিষয়ের পরীক্ষাও নেওয়া হয়।

এ বছর মোট ১১.৮৬ লাখ পরীক্ষার্থী ছিল। দেশ জুড়ে মোট ৪,১৩৮টি কেন্দ্রে পরীক্ষা নেওয়া হয়েছিল। খুব তাড়াতাড়ি সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষারও ফল প্রকাশ হবে। তবে ফলপ্রকাশের তারিখ এখনও ঘোষণা করেনি বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন