CBSE

CBSE: ৩১ জুলাইয়ের মধ্যে ফল, সিবিএসই দ্বাদশের মূল্যায়ন নিয়ে সুপ্রিম কোর্টে রিপোর্ট বোর্ডের

মূল্যায়নের ৪০ শতাংশ নম্বর দেওয়া হবে দ্বাদশে দেওয়া বিভিন্ন পরীক্ষায় ফলের ভিত্তিতে, ৩০ শতাংশ একাদশের ফল ও ৩০ শতাংশ দশমের ফলের ভিত্তিতে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১২:১৯
Share:

ফাইল ছবি

দ্বাদশের পরীক্ষা নিয়ে সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দিল সিবিএসই। আদালতে বোর্ড জানাল, দশম ও একাদশের পরীক্ষায় ফল ও দ্বাদশের প্রি-বোর্ড বা মূল পরীক্ষার পূর্ববর্তী পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে হবে মূল্যায়ন। কথা ছিল, গত ১৫ জুন মূল্যায়নের পদ্ধতি ঘোষণা করবে সিবিএসই। কিন্তু তার দু’দিন পর যাবতীয় মূল্যায়ন পদ্ধতি নিয়ে সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দিল বোর্ড। পাশাপাশি, সিবিএসই-র পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল বোর্ডের ফল প্রকাশিত হবে ৩১ জুলাইয়ের মধ্যে।

Advertisement

করোনা পরিস্থিতির কারণে এই বছরের সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। যা পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে সাম্প্রতিক ভবিষ্যতে সেই পরীক্ষা আয়োজন করার কোনও সুযোগ নেই সিবিএসই-র। সেই কারণেই এ বার অন্য পদ্ধতিতে মূল্যায়ন করতেই হত। কিন্তু সেই পদ্ধতি কী হবে, তা নিয়ে বিস্তর টানাপড়েন চলছিল। এই নিয়ে একটি মামলাও হয় সুপ্রিম কোর্টে। পরীক্ষা বাতিল করার সিদ্ধান্তে শীর্ষ আদালত সহমত হলেও জানতে চায়, ছাত্রছাত্রীদের মূল্যায়নের পদ্ধতি কী হবে, তা স্পষ্ট করে জানানো হোক আদালতে। সেই সূত্রেই দু’সপ্তাহের জন্য বোর্ডকে সময় দেয় শীর্ষ আদালত।

Advertisement

সিবিএসই সেই সূত্রে জানিয়েছে, যে মূল্যায়ন হবে তার ৪০ শতাংশ নম্বর দেওয়া হবে প্রি-বোর্ড পরীক্ষার ভিত্তিতে। এর মধ্যে দ্বাদশ শ্রেণির ইউনিট পরীক্ষা, টার্ম পরীক্ষা এবং প্র্যাক্টিক্যাল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের গড়ও রয়েছে। একাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষায় সব চেয়ে বেশি নম্বর পাওয়া তিনটি বিষয়ের ফলাফলের ভিত্তিতে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে। দশম শ্রেণির ক্ষেত্রেও একই নিয়ম। এ ক্ষেত্রে সর্বোচ্চ নম্বর পাওয়া তিনটি বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৩০ শতাংশ নম্বর দেওয়া হবে। এই তিনটি পরীক্ষার ফলাফল মিলিয়ে তবে প্রস্তুত হবে দ্বাদশের চূড়ান্ত ফলাফল। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে যে ফল হাতে পাবে পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন