CEC Rajiv Kumar

‘ঠিক সময়ে’ ভোট কাশ্মীরে: মুখ্য নির্বাচন কমিশনার

চলতি বছরে বিধানসভা নির্বাচন হওয়ার কথা জম্মু-কাশ্মীরে। কিন্তু পাঁচ রাজ্যের বিধানসভা ভোট ঘোষণা করতে গিয়ে রাজীব কুমার যা ইঙ্গিত দিয়েছেন তাতে এ বছরে আরও কোনও রাজ্যে বিধানসভা ভোট হওয়ার সম্ভাবনা নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ০৬:১০
Share:

দেশের মুখ্য নির্বাচনী কমিশনার রাজীব কুমার। —ফাইল চিত্র।

ঠিক সময়ে সব পক্ষের সঙ্গে আলোচনা করে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হবে বলে জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। সেই পক্ষগুলি কারা তা নিয়ে আজ প্রশ্ন তুলেছেন জম্মু-কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্স (এনসি)-র নেতা ওমর আবদুল্লা। গত কাল লাদাখ স্বশাসিত পার্বত্য উন্নয়ন পরিষদের ভোটে জিতেছে এনসি ও কংগ্রেসের জোট। ওমরের প্রশ্ন, যদি রাজস্থান, মধ্যপ্রদেশ-সহ ভারতের পাঁচটি রাজ্যে সময়ে ভোট হতে পারে, তা হলে এখানে কেন নয়?

Advertisement

চলতি বছরে বিধানসভা নির্বাচন হওয়ার কথা জম্মু-কাশ্মীরে। কিন্তু আজ পাঁচ রাজ্যের বিধানসভা ভোট ঘোষণা করতে গিয়ে রাজীব কুমার যা ইঙ্গিত দিয়েছেন তাতে এ বছরে আরও কোনও রাজ্যে বিধানসভা ভোট হওয়ার সম্ভাবনা নেই। এই আবহে আজ তাঁকে জম্মু-কাশ্মীরের নির্বাচন কবে হবে তা জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘‘ঠিক সময়ে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখে সকলের সঙ্গে কথা বলে জম্মু-কাশ্মীরে ভোট করা হবে।’’ ওমরের বক্তব্য, ‘‘কারা সেই পক্ষ? যাদের সঙ্গে কমিশনের কথা হবে? মনে হয় একটি বিষয় এর পিছনে কাজ করছে। তা হল, বিজেপি পরাজয়ের ভয় পাচ্ছে।’’ বিরোধীদের বক্তব্য, যে ভাবে লাদাখে বিজেপি হেরেছে, তা থেকে স্পষ্ট লোকসভার আগে উপত্যকায় ভোটের ঝুঁকি নেবে না তারা।

আজ দিল্লিতে ওয়ার্কিং কমিটির বৈঠকে দলের সভাপতি মল্লিকার্জুন খড়্গে কংগ্রেসের ওই জয়ের পিছনে রাহুল গান্ধীর অবদান রয়েছে বলে দাবি করেন। রাহুলের লাদাখ সফরের ফলেই জয় সম্ভব হয়েছে বলে জানান তিনি। কংগ্রেস সূত্রের বক্তব্য, লাদাখের বিজেপি সাংসদ জে টি নামগিয়াল লোকসভায় রাহুলকে চ্যালেঞ্জ করে প্রশ্ন করেছিলেন, ভারত জোড়ো যাত্রায় রাহুল কেন লাদাখ গেলেন না? সে সময়েই রাহুল জানিয়েছিলেন, তিনি লাদাখ যাবেন। কারণ যাত্রা এখনও শেষ হয়নি। কংগ্রেসের দাবি, পরবর্তীতে রাহুলের লাদাখ যাত্রার সুফল ভোটের বাক্সে পেল দল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন