National News

সীমান্তে ১৪ হাজার বাঙ্কার তৈরির পথে ভারত

মূলত জম্মু ডিভিশনেই এই বাঙ্কারগুলি তৈরি করা হবে। নিয়ন্ত্রণরেখা সংলগ্ন দুই জেলা পুঞ্চ এবং রজৌরিতে তৈরি করা হবে ৭২৯৮টি বাঙ্কার। আর আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন জম্মু, কঠুয়া এবং সাম্বা জেলায় তৈরি করা হবে ৭১৬২টি বাঙ্কার।

Advertisement

সংবাদ সংস্থা

জম্মু শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৮ ২৩:১২
Share:

বার বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে যে ভাবে গোলাবর্ষণ করছে পাকিস্তান, তার হাত থেকে গ্রামবাসীদের সুরক্ষিত রাখতে ১৪৪৬০টি বাঙ্কার তৈরি করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। ছবি: ফাইল চিত্র।

নিয়ন্ত্রণরেখা এবং আন্তর্জাতিক সীমান্ত বরাবর ১৪ হাজারেরও বেশি বাঙ্কার তৈরি করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। বার বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে যে ভাবে গোলাবর্ষণ করছে পাকিস্তান, তার হাত থেকে গ্রামবাসীদের সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর।

Advertisement

মূলত জম্মু ডিভিশনেই এই বাঙ্কারগুলি তৈরি করা হবে। নিয়ন্ত্রণরেখা সংলগ্ন দুই জেলা পুঞ্চ এবং রজৌরিতে তৈরি করা হবে ৭২৯৮টি বাঙ্কার। আর আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন জম্মু, কঠুয়া এবং সাম্বা জেলায় তৈরি করা হবে ৭১৬২টি বাঙ্কার। মোট ১৪৪৬০টি।

দু’রকমের বাঙ্কার তৈরি করা হবে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর— ইনডিভিজুয়াল বাঙ্কার এবং কমিউনিটি বাঙ্কার। দু’রকম বাঙ্কারই হবে ভূগর্ভস্থ। তবে ইনডিভিজুয়ার বাঙ্কারের আয়তন হবে ১৬০ বর্গফুট। সেগুলিতে সর্বোচ্চ ৮ জন আশ্রয় নিতে পারবেন। আর কমিউনিটি বাঙ্কারের আয়তন হবে ৮০০ বর্গফুট। একসঙ্গে ৪০ জন করে থাকতে পারবেন সেগুলিতে।

Advertisement

আরও পড়ুন: সাংবাদিকের বিরুদ্ধে এফআইআর আধার কর্তৃপক্ষের

আরও পড়ুন: চাপের মুখে বদলানো হল লখনউ হজ হাউজের গেরুয়া রং

১৪৪৬০টি বাঙ্কার তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকার ৪১৫ কোটি ৭৩ লক্ষ টাকা বরাদ্দ করেছে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর। বিনা প্ররোচনায় যে ভাবে আজকাল বার বার গোলাবর্ষণ শুরু করছে পাকিস্তান, তাতে সীমান্তবর্তী এবং নিয়ন্ত্রণরেখা সংলগ্ন গ্রামগুলির বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। তাঁদের সুরক্ষিত রাখতেই বাঙ্কার তৈরির সিদ্ধান্ত। জম্মুর বিজেপি সাংসদ যুগলকিশোর শর্মা এই কেন্দ্রের এই সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন