Social Media

‘নেটতারকাদের’ নিয়ন্ত্রণে এ বার সক্রিয় কেন্দ্র, ঘোষণা করতে হবে পণ্যের সঙ্গে ‘সম্পর্ক’

কেন্দ্রের একটি সূত্র জানাচ্ছে, নেটমাধ্যমের ওই প্রভাবশালীদের জন্য নয়া নির্দেশিকা আনা হচ্ছে। সেখানে তাঁরা প্রভাবিত করেন এমন পণ্যের সঙ্গে তাঁদের ‘সম্পর্ক’ ঘোষণা করা বাধ্যতামূলক হবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ২৩:২৪
Share:

প্রতীকী ছবি।

নেটমাধ্যমে তাঁদের পরিচিতি ‘সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার’ নামে। ইনস্টাগ্রামে অনুগামীর সংখ্যা বিপুল। ফেসবুক, টুইটারে হাজার হাজার ‘ফলোয়ার’। ইউটিউব, টিকটক কিংবা মোজে তাঁদের নতুন পোস্ট দেখতে হুড়োহুড়ি পড়ে যায় ফ্যানেদের যাঁদের সাহায্যে নাকি তাঁরা নেটমাধ্যমকে প্রভাবিত করতে পারেন। এ বার নরেন্দ্র মোদী সরকারের নিশানায় সেই সব ‘নেটতারকারা’।

Advertisement

নেটমাধ্যমে সেই প্রভাবের সুবাদে তাঁরা নানা পণ্যের প্রচার চালান বলে নাকি জানতে পেরেছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের একটি সূত্র জানাচ্ছে, শীঘ্রই নেটমাধ্যমের ওই প্রভাবশালীদের জন্য নয়া নির্দেশিকা আনা হচ্ছে। সেখানে তাঁরা প্রভাবিত করেন এমন পণ্যের সঙ্গে তাঁদের ‘সম্পর্ক’ ঘোষণা করা বাধ্যতামূলক করা হচ্ছে। কোনও পণ্যের গুণাগুণ সম্পর্কে মিথ্যা ‘বিজ্ঞাপনী প্রচার’ এড়ানো এই পদক্ষেপের অন্যতম উৎস বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রকের তরফে ইতিমধ্যেই ওই নয়া নির্দেশিকার খসড়া তৈরি হয়েছে বলে ওই সূত্রের খবর। আগামী দু’সপ্তাহের মধ্যেই সেটি প্রকাশ করা হতে পারে। নেটমাধ্যমে প্রভাব কাজে লাগিয়ে কোনও পণ্যের প্রচার করলে ওই ‘নেটতারকারা’ যাতে ভবিষ্যতে দায়বদ্ধতা এড়াতে না পারেন, সে বিষয়টিতে গুরুত্ব দেওয়া হয়েছে নয়া নির্দেশিকার খসড়ায়। পাশাপাশি ব্যবস্থা থাকছে, নেটমাধ্যমে সংশ্লিষ্ট পোস্টে নির্দিষ্ট কোনও পণ্যের প্রচারের সঙ্গেই প্রয়োজনীয় ‘সতর্কীকরণের’ উল্লেখ করার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন