Agnipath Scheme

বিএসএফে সংরক্ষণ

সেনা জওয়ানদের গড় বয়স কমাতে গত বছর থেকে অগ্নিপথ প্রকল্প চালু করে নরেন্দ্র মোদী সরকার। যে নিয়মে সেনা জওয়ানদের কেবল চার বছরের জন্য নিয়োগ করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ০৯:০৮
Share:

প্রতি বছর বিএসএফের যে শূন্যপদ থাকবে, তার দশ শতাংশ সংরক্ষিত থাকবে অগ্নিবীরদের জন্য। প্রতীকী ছবি।

অগ্নিপথ প্রকল্পে চার বছর পরে অবসর নেওয়া সেনা অগ্নিবীরদের বাহিনীতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিল সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি নির্দেশিকায় জানিয়েছে, প্রতি বছর বিএসএফের যে শূন্যপদ থাকবে, তার দশ শতাংশ সংরক্ষিত থাকবে অগ্নিবীরদের জন্য।

Advertisement

সেনা জওয়ানদের গড় বয়স কমাতে গত বছর থেকে অগ্নিপথ প্রকল্প চালু করে নরেন্দ্র মোদী সরকার। যে নিয়মে সেনা জওয়ানদের কেবল চার বছরের জন্য নিয়োগ করা হবে। তাদের বলা হবে অগ্নিবীর। চার বছরের মেয়াদ শেষে সেই অগ্নিবীরদের মধ্যে মাত্র ২৫ শতাংশ সেনায় যোগ দিতে পারবেন। বাকিদের অবসর নিতে হবে। ওই অবসর নেওয়া সেনা জওয়ানদের অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে গোড়া থেকেই সরব ছিলেন বিরোধীরা। বিষয়টি নিয়ে অস্বস্তিতে ছিল বিজেপি এবং কেন্দ্রও। বিজেপি নেতা কৈলাস বিয়বর্গীয় অগ্নিবীরদের বিজেপি দফতরে নিরাপত্তারক্ষী হিসেবে নিয়োগের কথা বলে বিতর্ক বাড়ান। এই অবস্থায় কেন্দ্রের নির্দেশে এগিয়ে আসে একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা। তারা অবসরপ্রাপ্ত অগ্নিবীরদের নিয়োগের প্রশ্নে প্রাধান্য দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পরে এ বার এগিয়ে এল বিএসএফ। ওই আধা সামরিক বাহিনী জানিয়েছে, প্রতি বছর তাদের নিয়োগের যে লক্ষ্যমাত্রা থাকবে, তার মধ্যে ১০% সংরক্ষণ থাকবে অগ্নিবীরদের জন্য। অগ্নিবীরদের শারীরিক কসরতের পরীক্ষায় বসতে হবে না। বিএসএফ সূত্রের দাবি, অগ্নিবীরেরা সেনা প্রশিক্ষণপ্রাপ্ত। তাই তাঁদের প্রশিক্ষণ দেওয়ার প্রয়োজন হবে না। প্রথম দিন থেকেই বিপজ্জনক এলাকায় অগ্নিবীরদের মোতায়েন করা সম্ভব হবে। বিএসএফ জানিয়েছে, অগ্নিবীরদের জন্য বাহিনীতে যোগদানের প্রশ্নে বয়সের বিশেষ ছাড়ও থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন