JNU

JNU: অর্ধেক আকাশ! এ বার জেএনইউ-র উপাচার্যের দায়িত্ব নিচ্ছেন শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত

স্নাতকোত্তরের পর জেএনইউ-র ‘আন্তর্জাতিক সম্পর্ক’ বিভাগ থেকেই গবেষণা জগতে তাঁর প্রবেশ। সেখান থেকেই এমফিল এবং পিএইচডি করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২৫
Share:

শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত। ফাইল চিত্র।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএইউ)-এর প্রথম মহিলা উপাচার্য মনোনীত হলেন শান্তিশ্রী ধুলিপুড়ি পণ্ডিত। তিনি বিদায়ী উপাচার্য এম জগদেশ কুমারের স্থলাভিষিক্ত হচ্ছেন। শান্তিশ্রী বর্তমানে মহারাষ্ট্রের পুণের সাবিত্রীবাই ফুলে বিশ্ববিদ্যালয়ের উপচার্য পদে রয়েছেন।

১৯৬২ সালের ১৫ জুলাই রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শান্তিশ্রীর জন্ম। ১৯৮৮ সালে তিনি গোয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষাগতার পেশায় যোগ দেন। তার আগে স্নাতকোত্তর ডিগ্রি পাওয়ার পর ১৯৮৫ সাল থেকেই জেএনইউ-র ‘আন্তর্জাতিক সম্পর্ক’ বিভাগে গবেষণা জগতে তাঁর প্রবেশ। নানা বিষয়ে তাঁর গবেষণা পত্র রয়েছে। ভারতের পাশাপাশি বিদেশের বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি।

Advertisement

১৯৯৩ সালে শান্তিশ্রী পুণে বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। অধ্যাপনার পাশাপাশি তিনি ‘ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন’ (ইউজিসি), ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ সোশ্যাল সায়েন্স রিসার্চ’ (আইসিএসএসআর) এর সদস্য এবং কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভিজিটর মনোনীত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন