Dineshwar Sharma

কাশ্মীরের মন পড়তে দায়িত্ব পেলেন দীনেশ্বর

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ এক সাংবাদিক বৈঠক ডাকেন। সেখানে তিনি বলেন, ‘‘আমরা জম্মু-কাশ্মীরের মানুষের আকাঙ্ক্ষার কথা বুঝতে চাই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৭ ২০:০৭
Share:

রাজনাথ সিংহ এবং দীনেশ্বর শর্মা। ছবি পিআইবি-র সৌজন্যে।

কাশ্মীরে আলাপআলোচনার পথ ফের খুলতে চাইছে কেন্দ্র। আর সেই লক্ষ্যেই এ বার মধ্যস্থতাকারী হিসাবে নাম ঘোষণা করা হল প্রাক্তন আইবি প্রধান দীনেশ্বর শর্মার। শুধু তাই নয়, সব পক্ষ এবং ব্যক্তির সঙ্গে আলোচনা চালাতে তাঁকে পূর্ণ স্বাধীনতাও দেওয়া হয়েছে। এমনকী, তিনি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গেও কথা বলতে পারবেন। সোমবার দীনেশ্বরের নাম মধ্যস্থতাকারী হিসাবে ঘোষণা করে কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন
ভোটমুখী গুজরাতে সিঙ্গুরের ছায়া, মোদীকে ন্যানো-খোঁচা রাহুলের

এ দিন বিকেলে হঠাৎ করেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ এক সাংবাদিক বৈঠক ডাকেন। সেখানে তিনি বলেন, ‘‘আমরা জম্মু-কাশ্মীরের মানুষের আকাঙ্ক্ষার কথা বুঝতে চাই। আর সে কারণেই দীনেশ্বর শর্মাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁর উপর কোনও চাপ নেই। তিনি সব পক্ষের সঙ্গেই কথা বলবেন।’’ তিনি আরও বলেন, ‘‘দীনেশ্বর শর্মা ভারত সরকারের প্রতিনিধি হিসাবে সেখানকার মানুষের মনোভাব বুঝতে নিয়মিত ভাবে আলোচনা এবং কথা চালিয়ে যাওয়ার কাজটির সূচনা করবেন।’’ গত বছরেই দীনেশ্বর কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘আইবি’ থেকে অবসর নেন। প্রাক্তন ওই পুলিশ কর্তা আইবি প্রধান হিসাবে দু’বছর কাজ করেছিলেন।

Advertisement

আরও খবর
গুয়াহাটির মাঠ খারাপ, সেমিফাইনাল পেল কলকাতা

কেন্দ্রের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তিনি এ দিন বলেন, ‘‘সামনে এগিয়ে যাওয়ার জন্য এই মুহূর্তে আলোচনাই একমাত্র প্রয়োজনীয় পথ।’’ একই সুর শোনা গিয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লার মুখে। তিনি বলেন, ‘‘আলোচনার বিষয়ে আমি মুক্তমনা। এই আলোচনার ফলের দিকে মুখিয়ে থাকব।’’ তিনি টুইটে লেখেন, ‘বাহিনীর ব্যবহারকেই যাঁরা একমাত্র সমাধান বলে মনে করতেন, কেন্দ্রের এই উদ্যোগ তাদের জন্য বড় একটা বার্তা দিল।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন