ভবিষ্যৎ এখন রাষ্ট্রপতির হাতে, জাল্লিকাট্টু ফিরছে অধ্যাদেশের পথেই

গত কাল অবধি বিশেষ আশার কথা শোনাতে পারেনি কেন্দ্র। কিন্তু বিষয়টির সঙ্গে তামিল ভাবাবেগ কতটা তীব্র ভাবে জড়িয়ে তা বোঝার পরে নড়েচড়ে বসতে বাধ্য হল কেন্দ্র। জাল্লিকাট্টু নিয়ে প্রতিবাদের চতুর্থ দিনেও মেরিনা সৈকতে হাজির ছিলেন কয়েক লক্ষ মানুষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৭ ০৩:২৩
Share:

চলছে বিক্ষোভ। চেন্নাইয়ের মেরিনা সৈকতে শুক্রবার। ছবি: পিটিআই।

গত কাল অবধি বিশেষ আশার কথা শোনাতে পারেনি কেন্দ্র। কিন্তু বিষয়টির সঙ্গে তামিল ভাবাবেগ কতটা তীব্র ভাবে জড়িয়ে তা বোঝার পরে নড়েচড়ে বসতে বাধ্য হল কেন্দ্র। জাল্লিকাট্টু নিয়ে প্রতিবাদের চতুর্থ দিনেও মেরিনা সৈকতে হাজির ছিলেন কয়েক লক্ষ মানুষ। বিক্ষোভকারীদের সমর্থনে সেখানে আজ অনশন শুরু করেন সঙ্গীতকার এ আর রহমান। মিছিলে হাঁটেন রজনীকান্ত, কমল হাসন, বিশ্বনাথন আনন্দের মতো ব্যক্তিত্বরা। বিভিন্ন দল, ছাত্র সংগঠনের ডাকা বন্‌ধ-বিক্ষোভে জনজীবন ব্যাহত

Advertisement

হয় পুদুচেরিতে। ডিএমকের রেল রোকোতে ব্যাহত হয় ট্রেন চলাচল।

পরিস্থিতি হাতছাড়া হচ্ছে বুঝে রাজ্যের এডিএমকে সরকার আজ সকালেই জাল্লিকাট্টু (ষাঁড়ের লড়াই) ফের চালু করার জন্য অর্ডিন্যান্সের খসড়া পাঠিয়ে দেন দিল্লিতে। রাতেই তাতে ছাড়পত্র দিয়ে দেয় কেন্দ্রীয় পরিবেশ ও সংস্কৃতি, স্বরাষ্ট্র এবং আইন মন্ত্রক। অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি তা পাঠিয়ে দিয়েছেন রাষ্ট্রপতির কাছে। কলকাতা থেকে ফিরে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন রাষ্ট্রপতি।

Advertisement

স্ট্যালিন-কানিমোঝির মতো ডিএমকে নেতারা রাজ্যে জাল্লিকাট্টুর পক্ষে আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন। নেমে পড়েছেন তাবড় তারকারাও। রাজ্যে ক্ষমতায় থাকার কারণে এডিএমকে তথা ও পনীরসেলভম সরকারের উপরে তাই চাপ বাড়ছিল ক্রমেই। পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে দেখে এডিএমকে-র ৪৬ জন সাংসদ এ দিন দলের প্রবীণ নেতা তথা লোকসভার ডেপুটি স্পিকার এম থাম্বিদুরাইয়ের নেতৃত্বে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ ও কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী অনিল দাভের সঙ্গে দেখা করেন। দুই কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে কথা হয় মুখ্যমন্ত্রী পনীরসেলভমেরও।

গোরক্ষার প্রশ্নে সঙ্ঘের চাপ রয়েছে নরেন্দ্র মোদী সরকারের উপরে। কিন্তু ষাঁড়কে বাগে আনার প্রাচীন এক খেলাকে ঘিরে যে ভাবে তামিলদের মধ্যে কেন্দ্র-বিরোধী ভাবাবেগ তৈরি হয়েছে, সেটাও ভাবাচ্ছিল মোদী, অমিত শাহদের। কী ভাবে জট কাটানো যাবে, তা নিয়ে কাল রাতেই বৈঠকে বসে আইন মন্ত্রক। সূত্রের খবর, অ্যাটর্নি জেনারেল রোহতগি পরামর্শ দেন, রাজ্য সরকার যদি অর্ডিন্যান্স নিয়ে আসে, কেন্দ্র আপত্তি না জানালেই হল। এতে সাপও মরবে লাঠিও ভাঙবে না। রাজ্যের অধ্যাদেশে জাল্লিকাট্টু ফের চালু হবে। অন্য দিকে শীর্ষ আদালতের বিরুদ্ধাচরণ করারও অভিযোগ উঠবে না কেন্দ্রের বিরুদ্ধে। আজ সকাল থেকে জল গড়িয়েছে সেই চিত্রনাট্য মেনেই। কেন্দ্র-রাজ্য আলোচনায় সমাধানে পৌঁছনোর এই চেষ্টায় সাড়া দিয়েছে সুপ্রিম কোর্টও। কেন্দ্রের আবেদন মেনে জাল্লিকাট্টু নিয়ে রায়দান এক সপ্তাহ পিছিয়ে দেয়। দফায় দফায় কেন্দ্র ও রাজ্য সরকারে তরফে আশ্বাস দেওয়া হয় জট খোলার জোর চেষ্টা চলছে।

পনীরসেলভম বলেন, ‘‘তামিল সংস্কৃতিকে সম্মান জানিয়ে জাল্লিকাট্টু হবে। নিষেধাজ্ঞা তুলতে অর্ডিন্যান্সের খসড়া জমা দেওয়া হয়েছে। কয়েক দিনের মধ্যেই সুসংবাদ পাওয়া যাবে।’’ এই আশ্বাসেও শান্ত হয়নি মেরিনা সৈকতের বিক্ষোভকারীরা। ৯৬ ঘণ্টার মধ্যে তারা মেরিনা সৈকত ছেড়ে যাবেন না বলে হুঁশিয়ারিও দেন। টুইটারে মুখ খোলেন তামিল সুপারস্টার মহেশ বাবু। জয়পুর সাহিত্য উৎসব থেকে সমর্থনে সরব হয়েছেন বাহুবলী খ্যাত রানা দুগ্গুবতী। অবশেষে রাতের মধ্যেই তামিলনাড়ু সরকারের আনা অর্ডিন্যান্সে বিনা প্রশ্নে ছাড়পত্র দিয়ে দেয় কেন্দ্রের তিন মন্ত্রক। এডিএমকে সাংসদরা কাল রাষ্ট্রপতির কাছে দরবার করবেন মনস্থ করেছিলেন। তাঁরই কোর্টে বল যাওয়ায় হাঁফ ছেড়ে বেঁচেছেন তাঁরাও।

তবে প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি সুপ্রিম কোর্টের সিদ্ধান্তের বিরুদ্ধে এই পদক্ষেপের তীব্র সমালোচনা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন