Punjab

‘আয়ুষ্মান’ খাতে পঞ্জাবের বরাদ্দ বন্ধের সিদ্ধান্ত

গত সপ্তাহেই সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় জানান, পঞ্জাব ও অন্ধ্রপ্রদেশ ‘আয়ুষ্মান’ প্রকল্পের বরাদ্দ ব্যবহার করে ও নিয়ম না মেনে স্বাস্থ্য কেন্দ্র খুলেছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৫:৪২
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

পঞ্জাবকে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের অধীনে স্বাস্থ্য কেন্দ্র তৈরির জন্য বরাদ্দ দেওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। এর ফলে বিজেপি ও আপের মধ্যে ফের এক দফা বিবাদের সম্ভাবনা দেখা দিয়েছে বলে মত রাজনীতিকদের।

Advertisement

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের অধীনে স্বাস্থ্য কেন্দ্রগুলির রং ও ব্র্যান্ডিং স্থির করে দিয়েছে কেন্দ্র। কিন্তু পঞ্জাবের আপ সরকার ‘আয়ুষ্মান’ প্রকল্পের বরাদ্দ দিয়েই ‘আম আদমি ক্লিনিক’ তৈরি করেছে। সম্প্রতি ৪০০টি এই ধরনের ক্লিনিক তৈরি করেছে পঞ্জাব সরকার। ফলে ওই ধরনের ক্লিনিকের সংখ্যা দাঁড়িয়েছে ৫০০টিতে।

গত সপ্তাহেই সংসদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় জানান, পঞ্জাব ও অন্ধ্রপ্রদেশ ‘আয়ুষ্মান’ প্রকল্পের বরাদ্দ ব্যবহার করে ও নিয়ম না মেনে স্বাস্থ্য কেন্দ্র খুলেছে। এ নিয়ে পঞ্জাবকে চিঠিও লিখেছে কেন্দ্র।

Advertisement

অন্য দিকে আজ শস্য কেলেঙ্কারিতে পঞ্জাবের ৩০টি স্থানে হানা দিয়েছে সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার দফতর ও কয়েক জন শস্য ব্যবসায়ীর দফতরে হানা দিয়েছেন তদন্তকারীরা। অভিযোগ, পঞ্জাব সরকারের তরফে শস্য কেনায় ঘাটতি নিম্ন মানের শস্য দিয়ে পূরণ করা হচ্ছিল। সেই সুযোগ পেতে ঘুষ দিয়েছিলেন শস্য ব্যবসায়ীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন