Cyber Attack In Smartphones

সাবধান! জনপ্রিয় একটি স্মার্টফোন নিয়ে সতর্কতা জারি করল কেন্দ্রীয় সরকার

ঝুঁকির হাত থেকে রক্ষা পেতে ব্যবহারকারীদের সময় মতো ফোনের ‘অপারেটিং সিস্টেম’ বা ওএস নবীকরণ (আপডেট) করতে বলা হয়েছে। এর অন্যথা হলে হ্যাকারদের কবলে পড়তে পারে স্নার্টফোন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৪:২০
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

বিন্দুমাত্র অসাবধান হলেই তথ্য চুরি করতে পারেন হ্যাকারেরা। তাই স্যামসাং-এর গ্যালাক্সি মডেলের ফোন নিয়ে ব্যবহারকারীদের সাবধান করল কেন্দ্রীয় সরকার।

Advertisement

সম্প্রতি কেন্দ্রীয় সংস্থা ‘ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম’ বা সিইআরটি-ইন ওই মডেলের ফোনগুলি পরীক্ষা করে জানায় যে, সেগুলিতে একাধিক প্রযুক্তিগত ‘দুর্বলতা’ রয়েছে। ওই সংস্থার তরফে এ-ও বলা হয় যে, এই সমস্যা রয়েছে পুরনো, এমনকি নতুন মডেলগুলিতেও। তারপরই কেন্দ্রীয় সংস্থাটি একটি নির্দেশিকা প্রকাশ করে জানায়, স্যামসাং সংস্থার ফোনে একাধিক প্রযুক্তিগত দুর্বলতা থাকায় সেগুলি সাইবার হামলার মুখে পড়তে পারে। ফোন থেকে চুরি হতে পারে সংবেদনশীল তথ্য।

গ্যালাক্সি মডেলের যে সমস্ত ফোনে অ্যান্ড্রয়ডের ১১, ১২, ১৩ এবং ১৪ সংস্করণ রয়েছে, সেগুলিতে ঝুঁকির সম্ভাবনা বেশি রয়েছে বলে জানা গিয়েছে। কী কী ঝুঁকি রয়েছে, তা-ও জানিয়েছে কেন্দ্রীয় সংস্থাটি। যেমন ফোনের গোপন কোড নম্বর সাইবার হানাদারেরা চুরি করতে পারে। ‘কাঠের পুতুলের মতো’ ফোনকে দূরে থেকেও নিয়ন্ত্রণ করতে পারে। এমনকি গোটা ফোনের নিয়ন্ত্রণও চলে যেতে পারে হ্যাকারদের হাতে।

Advertisement

ঝুঁকির হাত থেকে রক্ষা পেতে ব্যবহারকারীদের সময় মতো ফোনের ‘অপারেটিং সিস্টেম’ বা ওএস নবীকরণ (আপডেট) করতে বলা হয়েছে। এর অন্যথা হলে হ্যাকারের স্নার্টফোনকে দূরনিয়ন্ত্রণের মাধ্যমে কব্জা করে ফেলতে পারে বলে সাবধান করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত স্যামসাংয়ের তরফে এই বিষয়ে কিছু জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন