পিএফের সুদের হার পুনর্বহাল রাখল কেন্দ্র

শ্রমিক আন্দোলনের মুখে ফের প্রভিডেন্ট ফান্ড নিয়ে পিছু হঠলো কেন্দ্রীয় সরকার। এর ফলে ২০১৫-১৬ আর্থিক বছরে পিএফের সুদের হার বহাল থাকছে ৮.৮০ শতাংশেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৬ ১৭:২৯
Share:

শ্রমিক আন্দোলনের মুখে ফের প্রভিডেন্ট ফান্ড নিয়ে পিছু হঠলো কেন্দ্রীয় সরকার। এর ফলে ২০১৫-১৬ আর্থিক বছরে পিএফের সুদের হার বহাল থাকছে ৮.৮০ শতাংশেই। এর আগে গত ১৯ এপ্রিল পিএফের পুরো টাকা ৫৮ বছর বয়সের আগে তোলা যাবে না বলে ঘোষণা করেও কেন্দ্রীয় সরকার শ্রমিক আন্দোলনের মুখে তা প্রত্যাহার করে পুরনো নিয়মই বহাল রাখে।

Advertisement

গত আর্থিক বছর অর্থাৎ ২০১৫-১৬ সালে পিফের সুদের হার ৮.৮০ শতাংশ করার সুপারিশ করেছিল পিএফের অছি পরিষদ। সেই সুপারিশ খারিজ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রক সিদ্ধান্ত নেয়, সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমিয়ে ৮.৭০ শতাংশ করার।

অর্থমন্ত্রকের এই সিদ্ধান্তের বিরোধিতা করে আন্দোলনের কর্মসূচি তৈরি করে ইউনিয়নগুলি। আজ শুক্রবারই দেশ জুড়ে বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঠিক করেছিল ইউনিয়নগুলি। জল বেশি গড়ানোর আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রক তাদের সিদ্ধান্ত বাতিল করে ২০১৫-১৬ সালে পিএফের সুদের হার ৮.৮০ শতাংশ রাখার কথাই ঘোষণা করে।

Advertisement

এ ব্যাপারে অছি পরিষদের দুই সদস্য ইনটাকের রাজ্য সভাপতি রমেন পান্ডে এবং এআইইউটিইউসির সাধারণ সম্পাদক শঙ্কর সাহা বলেন, ‘‘শ্রম সংগঠনগুলির যৌথ আন্দোলনের ফলেই এ যাত্রা পিএফের সদস্য শ্রমিক কর্মচারীদের স্বার্থ রক্ষা করা সম্ভব হল।’’

আরও পড়ুন...

চাপের মুখে পিএফ তোলার নয়া প্রস্তাব বাতিল করল কেন্দ্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন