CAA

সিএএ-বিরোধী সব মামলার শুনানি সুপ্রিম কোর্টে চালাতে আবেদন কেন্দ্রের

কেন্দ্রের আবেদন শুক্রবার শুনতে রাজি হয়েছেন প্রধান বিচারপতি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২০ ১৬:০৬
Share:

শুক্রবার কেন্দ্রীয় সরকারের আবেদন শুনবেন প্রধান বিচারপতি। —ফাইল চিত্র

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর প্রতিবাদে তোলপাড় দেশ। সেই সঙ্গে শুরু হয়েছে আইনি লড়াইও। এ বার পাল্টা পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকারও। সিএএ-র বিরুদ্ধে দেশের বিভিন্ন হাইকোর্টে জারি হওয়া সব মামলা সুপ্রিম কোর্টে একত্রিত করার আবেদন জানাল মোদী সরকার।

Advertisement

বুধবার, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবডে-র কাছে এই আবেদন করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। সলিসিটর জেনারেল শীর্ষ আদালতকে বলেন, সিএএ নিয়ে একাধিক মামলায় একাধিক রায় হতে পারে। তাই বিভিন্ন হাইকোর্টে থাকা সিএএ সংক্রান্ত মামলাগুলি সুপ্রিম কোর্টে স্থানান্তরিত করাই ‘যুক্তিযুক্ত’ হবে বলে মনে করছে কেন্দ্রীয় সরকার। ওই আবেদন শুক্রবার শুনতে রাজি হয়েছেন প্রধান বিচারপতি।

সিএএ-কে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে এখনও পর্যন্ত ৬০টি আবেদন জমা পড়েছে। বিভিন্ন রাজ্যের হাইকোর্টেও বহু মামলা হয়েছে এ নিয়ে। মঙ্গলবার, কর্ণাটক হাইকোর্ট জানিয়ে দেয়, হাইকোর্টগুলিকে সিএএ সংক্রান্ত মামলা গ্রহণ না করার জন্য কোনও নির্দেশ দেয়নি সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে সিএএ বিরোধী আন্দোলনে হিংসা নিয়ে দিল্লি হাইকোর্টে মামলা জারি হয়েছে। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ও হিংসার ঘটনা নিয়েও মামলা দায়ের হয়েছে ইলাহাবাদ হাইকোর্টে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন