National News

‘শিশু বিক্রি’: মিশনারিজ অব চ্যারিটির সব হোমে তদন্তের নির্দেশ কেন্দ্রের

কেন্দ্রের নির্দেশ, অবিলম্বে মিশনারিজ অব চ্যারিটি-সহ শিশুদের সব হোম অবিলম্বে পরিদর্শন করতে হবে রাজ্যের পুলিশ প্রশাসনকে। খতিয়ে দেখতে হবে সমস্ত নথিপত্র। তাতে কোনও রকম খামতি বা সন্দেহজনক কিছু পেলেই কেন্দ্রকে জানানোর নির্দেশও দেওয়া হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৮ ১১:০৯
Share:

কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গাঁধী। ফাইল চিত্র

ঝাড়খণ্ডে শিশু বিক্রির জেরে এবার দেশের সব মিশনারিজ অব চ্যারিটিতে তদন্তের নির্দেশ দিল কেন্দ্র। মাদার টেরেসার এই সংস্থাগুলিতে অবিলম্বে পরিদর্শনের জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গাঁধী। একইসঙ্গে দত্তক নেওয়ার জন্য কেন্দ্রীয় সংস্থার সঙ্গে অন্য হোমগুলিকে যুক্ত করার নির্দেশও দেওয়া হয়েছে মন্ত্রকের তরফে।

Advertisement

সম্প্রতি ঝাড়খণ্ডের রাঁচীতে মিশনারিজ অব চ্যারিটির অধীন ‘নির্মল হৃদয়’ নামে একটি হোম থেকে দত্তকের নামে তিনটি শিশু বিক্রির অভিযোগ ওঠে। ওই ঘটনায় এক সন্ন্যাসিনী এবং এক মহিলাকে গ্রেফতার করে পুলিশ। ঘটনা সামনে আসতেই দেশজুড়ে তোলপাড় শুরু হয়। তার পরই কেন্দ্রের নির্দেশ, অবিলম্বে মিশনারিজ অব চ্যারিটি-সহ শিশুদের সব হোম অবিলম্বে পরিদর্শন করতে হবে রাজ্যের পুলিশ প্রশাসনকে। খতিয়ে দেখতে হবে সমস্ত নথিপত্র। তাতে কোনও রকম খামতি বা সন্দেহজনক কিছু পেলেই কেন্দ্রকে জানানোর নির্দেশও দেওয়া হয়েছে।

কেন্দ্রীয়ভাবে শিশু দত্তক সংক্রান্ত বিষয়ে নজরদারি ও নিয়ন্ত্রণ করে সেন্ট্রাল চাইল্ড রিসোর্স অথরিটি বা কারা। বছর দু’য়েক আগে দেশে জুভেনাইল জাস্টিস অ্যাক্ট চালু হয়েছে। এই আইনে শিশুদের সব হোমকেই মন্ত্রকে নথিভূক্ত করাতে হবে এবং কারার সঙ্গে যুক্ত হতে হবে। মন্ত্রীর নির্দেশে বলা হয়েছে, রাজ্যের সবক’টি হোম ওই সংস্থার সঙ্গে যুক্ত কিনা, পরিদর্শনে তা খতিয়ে দেখতে হবে। কোনও হোম যুক্ত না থাকলে অবিলম্বে কেন্দ্রকে জানাতে হবে এবং সেগুলিকে কারা-র সঙ্গে যুক্ত করার ব্যবস্থা করতে হবে রাজ্য প্রশাসনকে।

Advertisement

আরও পড়ুন: মহিলা বিল কই, খোঁচা রাহুলের

কেন্দ্রীয় শিশু সুরক্ষা কমিশনের রিপোর্ট অনুযায়ী সারা দেশের হোমগুলিতে প্রায় দু’লক্ষ ৩০ হাজার শিশু রয়েছে। মোট হোম রয়েছে প্রায় ৬৩০০। এর মধ্যে ২৩০০ শিশুদের হোম নথিভূক্তির পাশাপাশি কারা-র সঙ্গে যুক্ত হয়েছে। কিন্তু এখনও কমবেশি ৪০০০ হোম কারার সঙ্গে যুক্ত নয়। এই বিপুল সংখ্যক হোমের কারা-র সঙ্গে যুক্ত না হওয়া নিয়ে আগেও উদ্বেগ প্রকাশও করেছেন মানেকা গাঁধী। এবার মিশনারিজ অব চ্যারিটি কাণ্ডের জেরে এই হোমগুলিকে যুক্ত করার জন্য কড়া বার্তা পাঠালেন মন্ত্রী।

আরও পড়ুন: খুনের অভিযোগ, ধৃত বিমানসেবিকার স্বামী

‘নির্মল হৃদয়’ কাণ্ডের পরই ঝাড়খণ্ডেও তোলপাড় শুরু হয়েছে। মিশনারিজ অব চ্যারিটির অধীনে সব হোমেই এই ধরনের চক্র কাজ করে বলে অভিযোগ ওঠে নানা মহল থেকে। তারপর থেকেই ঝাড়খণ্ডের হোমগুলিতে চলছে তল্লাশি। ঝাড়খণ্ড শিশু সুরক্ষা সংস্থার চেয়ারপার্সন আরতি কুজুর জানিয়েছেন, হোমগুলিতে পরিদর্শন ও নজরদারির জন্য আলাদা টিম গঠন করা হয়েছে। অগস্টের মধ্যেই ওই টিমের রিপোর্ট পাওয়া যাবে বলে আশা করা যায়। সংবাদ সংস্থা রয়টার্সকে তিনি জানিয়েছেন, কোনও হোমে কোনওরকম সন্দেহজনক বা বেআইনি কিছু নজরে এলেই কড়া ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন