Cervical Cancer

জরায়ু-মুখ ক্যানসারের টিকা নিয়ে কর্মসূচির চিন্তা কেন্দ্রের

ভারতে মহিলাদের মধ্যে যে ধরনের ক্যানসার সবচেয়ে বেশি দেখা যায়, তার মধ্যে এই জরায়ু মুখের ক্যানসার রয়েছে দ্বিতীয় স্থানে। দেশে প্রতি বছর অন্তত ১ লক্ষ ২০ হাজার মহিলা এই রোগে আক্রান্ত হন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ০৮:৩৭
Share:

—প্রতীকী ছবি।

জরায়ু মুখের ক্যানসার প্রতিরোধে এ বার উদ্যোগী কেন্দ্রীয় সরকার। তার জন্য ৯ থেকে ১৪ বছর বয়সি কিশোরীদের টিকা দেওয়ার চিন্তা-ভাবনা শুরু করেছে কেন্দ্র। স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, আর মাস ছয়েকের মধ্যেই এইচপিভি টিকা কর্মসূচি শুরু করতে চলেছে কেন্দ্র।

Advertisement

ভারতে মহিলাদের মধ্যে যে ধরনের ক্যানসার সবচেয়ে বেশি দেখা যায়, তার মধ্যে এই জরায়ু মুখের ক্যানসার রয়েছে দ্বিতীয় স্থানে। দেশে প্রতি বছর অন্তত ১ লক্ষ ২০ হাজার মহিলা এই রোগে আক্রান্ত হন। মৃত্যু হয় বছরে কমপক্ষে ৭৭ হাজার মহিলার। অল্প বয়সেই যাতে এই ক্যানসারের সম্ভাবনা কমানো যায়, তাই এই টিকা কর্মসূচি শুরু করার কথা ভাবা হচ্ছে।

আপাতত তিন বছরের জন্য তিন দফায় এই কর্মসূচি চালানো হবে বলে জানা যাচ্ছে। আগামী জুন মাসের পর থেকেই তা শুরু করা হবে। একটি রিপোর্টে দাবি করা হয়েছে, অন্তত সাড়ে ৬ থেকে ৭ কোটি টিকার জোগাড় হলেই কেন্দ্রের তরফে প্রথম দফার কর্মসূচি শুরু করা হবে।

Advertisement

গত বছর সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া সের্ভাভ্যাক নামে একটি এইচপিভি টিকা বাজারে এনেছিল। যার দু’টি ডোজ়ের দাম ২ হাজার টাকা করে। কেন্দ্র জানিয়েছে, শীঘ্রই এ বিষয়ে দরপত্র ডাকা হবে। এ দেশে আমেরিকান বহুজাতিক সংস্থা মার্ক-এর তৈরি একটি এইচপিভি টিকা পাওয়া যায়, নাম গার্ডাসিল। এর একটি ডোজ়ের দাম ১০ হাজার ৮৫০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন