Ladakh

কাশ্মীরের পর কার্গিল-লাদাখের রাজনৈতিক নেতৃত্ব ও বিদ্বজ্জনদের সঙ্গে বৈঠক করবে কেন্দ্র

প্রাক্তন সাংসদ ও বিদ্বজ্জনদের ওই বৈঠকে ডাকা হয়েছে। বৈঠক হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিসান রেড্ডির নেতৃত্বে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ২০:৫৩
Share:

নিজস্ব চিত্র

জম্মু-কাশ্মীরের সর্বদল বৈঠকের পর এ বার কার্গিল ও লাদাখের রাজনৈতিক নেতৃত্ব ও বিদ্বজ্জনদের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কেন্দ্র। আগামী ১ জুলাই এই বৈঠক হবে বলে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। প্রাক্তন সাংসদ ও বিদ্বজ্জনদের ওই বৈঠকে ডাকা হয়েছে। বৈঠক হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী জি কিসান রেড্ডির নেতৃত্বে।

Advertisement

বৃহস্পতিবার কাশ্মীরের বিভিন্ন দলের নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন ঘণ্টা সেই বৈঠক চলে। বৈঠকে উপস্থিত ছিলেন ১৪টি দলের প্রতিনিধিরা। তার পরেই বৈঠকের সারকথা লিখে একটি টুইট করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি লেখেন, ‘জম্মু কাশ্মীরের উন্নয়নের বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। কাশ্মীরের ভবিষ্যৎ নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। শান্তিপূর্ণ নির্বাচন ভবিষ্যতে কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দিতে সাহায্য করবে। সংসদে যেমন কথা দেওয়া হয়েছিল, রাজ্যের মর্যাদা ফেরানোর বিষয়ে সে কথা রাখা হবে।’ যদিও সে দিন লাদাখ নিয়ে কোনও কথা হয়নি।

লাদাখের নেতৃত্ব কয়েক দিন আগেই এই অংশকে সংবিধান অনুসারে উপজাতি প্রধান এলাকা হিসাবে ঘোষণা করার আবেদন জানিয়েছিলেন। লাদাখের সাংসদ জামইয়াং সেরিং নামগেয়াল বলেছিলেন, ‘‘এই অংশের বাসিন্দার ৯৮ শতাংশ বিভিন্ন জনজাতির মানুষ। সেই কারণেই বিশেষ তকমা দেওয়া উচিত।’’ তিনি দাবি করেন, লাদাখের মানুষ তাঁদের জাতি পরিচয়, জমির অধিকারের মতো বিষয় নিয়ে চিন্তিত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন