Chandrababu meets Amit Shah

শাহ, নড্ডার সঙ্গে দিল্লিতে বৈঠক চন্দ্রবাবু নাইডুর, তেলঙ্গানায় জোট বাঁধতে পারে বিজেপি-টিডিপি

বিজেপি-টিডিপি জোটের সলতে পাকানোর শুরুটা অবশ্য গত মাসে। মে মাসের ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে উঠে এসেছিল টিডিপি প্রতিষ্ঠাতা এনটি রাম রাওয়ের নাম।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১০:৩০
Share:

অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। — ফাইল ছবি।

জমে উঠেছে তেলঙ্গনার লড়াই। শনিবার দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নড্ডার সঙ্গে দেখা করলেন অন্ধ্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা তেলুগু দেশম পার্টি (টিডিপি)-র প্রধান চন্দ্রবাবু নাইডু। এ বছরের শেষ দিকে তেলঙ্গনায় বিধানসভা ভোট। তার আগে এই সাক্ষাতের তাৎপর্য বিপুল।

Advertisement

ভোটমুখী তেলঙ্গানায় রাজনৈতিক উত্তাপ ক্রমশ বাড়ছে। এই আবহে দিল্লিতে শাহ এবং নড্ডার সঙ্গে বৈঠক সারলেন চন্দ্রবাবু। শোনা যাচ্ছে, আসন্ন বিধানসভা ভোটে বিজেপি-টিডিপি জোট বেঁধে লড়াই করতে চায়। তা নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। আধঘণ্টার বৈঠকে এ নিয়েই আলোচনা হয়েছে বলে মনে করা হচ্ছে। যদিও কোনও পক্ষই জানায়নি, ঠিক কী নিয়ে আলোচনা হয়েছে। তবে একটি সূত্রের দাবি, শুধু আসন্ন বিধানসভা ভোটই নয়, দু’তরফের মধ্যে আলোচনা হয়েছে আগামী বছরের লোকসভা ভোট নিয়েও।

২০১৪ সালের লোকসভা ভোটে বিজেপির সঙ্গে জোটে ছিল টিডিপি। কিন্তু অন্ধ্রের বিশেষ মর্যাদার দাবিতে ২০১৮ সালে এনডিএ ছাড়ে টিডিপি। ২০১৯-এর লোকসভা ভোটে একাই লড়াই করেছিলেন চন্দ্রবাবু। তার পর থেকে ঘোষিত ভাবে বিজেপির সঙ্গে জোট ছিল না টিডিপির। কিন্তু অবস্থার পরিবর্তন শুরু হয় পোর্ট ব্লেয়ারে পুরভোট থেকে। সেখানে দুই দল আবার কাছাকাছি আসে এবং জোট বেঁধে লড়াই করে। তার পরেই আবার এনডিএ-তে ফেরার রাস্তা তৈরি হয়।

Advertisement

এই জোটের সলতে পাকানোর শুরুটা অবশ্য গত মাসে। মে মাসের ‘মন কি বাত’-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে উঠে এসেছিল টিডিপি প্রতিষ্ঠাতা এনটি রাম রাওয়ের নাম। এনটি রাম রাও তিনটি মেয়াদে ৭ বছর অন্ধ্রের মুখ্যমন্ত্রী ছিলেন। সেই সময় থেকেই দুই দলের আবার কাছাকাছি আসার সূত্রপাত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন