Narendra Modi

তৃতীয় চন্দ্রযানের সাফল্য নারীশক্তির জয়ের নজির, ‘মন কি বাত’-এ বললেন মোদী

রবিবার ‘মন কি বাত’-এ ইসরোর মহিলা বিজ্ঞানীর প্রশংসা করে মোদী বলেন, “যখন দেশের মেয়েরা উচ্চাকাঙ্ক্ষায় ভর করে এগিয়ে যায়, তখন দেশকে উন্নতির পথে এগোতে কে বাধা দিতে পারে?”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৪:০২
Share:

নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র।

নিজের ‘মন কি বাত’ অনুষ্ঠানে নারীশক্তির জয়গান গাইলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃতীয় চন্দ্রযানের সাফল্যে দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মহিলা বিজ্ঞানীদের উচ্ছ্বসিত প্রশংসা করতে শোনা যায় মোদীকে। এই প্রসঙ্গেই তিনি জানান, তৃতীয় চন্দ্রযানের সাফল্য নারীশক্তির জয়ের নজির।

Advertisement

রবিবার মোদী ‘মন কি বাত’-এর ১০৪ তম পর্বে বলেন, “চন্দ্রযান অভিযানের গোটা পর্বের সঙ্গে প্রত্যক্ষ ভাবে যুক্ত ছিলেন মহিলা বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদেরা।” একই সঙ্গে মোদী বলেন, “যখন দেশের মেয়েরা উচ্চাকাঙ্ক্ষায় ভর করে এগিয়ে যায়, তখন দেশকে উন্নতির পথে এগোতে কে বাধা দিতে পারে?”

শনিবার সকালে গ্রিস থেকে ফিরেই ইসরোর দফতরে পৌঁছে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজ্ঞানীদের সঙ্গে কথা বলার সময় আবেগপ্রবণ হয়ে পড়েন তিনি। চোখে জল চলে আসে তাঁর। এমনকি, কথা বলতে বলতে কয়েক বার কান্নায় গলা ভেঙে যায়। ইসরোর বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে মোদী বলেন, ‘‘ইসরোর বিজ্ঞানীদের ধৈর্য, পরিশ্রম দেশকে যে উচ্চতায় নিয়ে গিয়েছে, তা সাধারণ নয়। ভারতীয় বিজ্ঞানের অগ্রগতির শঙ্খনাদ শোনা যাচ্ছে।’’

Advertisement

নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলা জি২০ বৈঠক নিয়েও ‘মন কি বাত’-এ মতামত জানিয়েছেন মোদী। ভারত যে আয়োজক দেশ হিসাবে এই বৈঠকের জন্য প্রস্তুত, সে কথা জানিয়ে মোদী বলেন, “সেপ্টেম্বর মাস ভারতের একাধিক সম্ভাবনা দেখতে চলেছে। ৪০টি দেশের রাষ্ট্রপ্রধান এবং বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের কর্তাব্যক্তিরা এই সম্মেলনে যোগ দিতে দিল্লি আসছেন। জি২০ বৈঠকের ইতিহাসে এটাই সব চেয়ে বড় সম্মেলন হতে চলেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন