যৌন হেনস্থা মামলায় পচৌরিকে চার্জশিট আগামী সপ্তাহেই?

আবার ‘রাহুগ্রস্ত’ হয়েছেন আরকে পচৌরি! যৌন নিগ্রহের অভিযোগে তাঁর বিরুদ্ধে চার্জশিট দিতে চলেছে পুলিশ। ৫০০ পাতার ওই চার্জশিটে পচৌরির পাঠানো বিভিন্ন এসএমএস ও ই-মেলও জুড়ে দেওয়া হচ্ছে। থাকছে ২৫ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষ্যও। এ বার আর তাঁর পাশে দাঁড়াল না ‘দ্য এনার্জি রিসার্চ ইনস্টিটিউট (টেরি)’-এর পরিচালন পর্যদও।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৬ ১৬:৩৭
Share:

আবার ‘রাহুগ্রস্ত’ হয়েছেন আরকে পচৌরি!

Advertisement

যৌন নিগ্রহের অভিযোগে তাঁর বিরুদ্ধে চার্জশিট দিতে চলেছে পুলিশ। ৫০০ পাতার ওই চার্জশিটে পচৌরির পাঠানো বিভিন্ন এসএমএস ও ই-মেলও জুড়ে দেওয়া হচ্ছে। থাকছে ২৫ জন প্রত্যক্ষদর্শীর সাক্ষ্যও।

এ বার আর তাঁর পাশে দাঁড়াল না ‘দ্য এনার্জি রিসার্চ ইনস্টিটিউট (টেরি)’-এর পরিচালন পর্যদও।

Advertisement

অনির্দিষ্ট কালের জন্য ছুটিতে যেতে বলা হল বিশিষ্ট পরিবেশবিদকে। তাঁর অধীনে গবেষণারত এক মহিলা যৌন হেনস্থার অভিযোগ করেছেন পচৌরির বিরুদ্ধে। চলতি সপ্তাহে।

আরও পড়ুন- হরিয়ানার হাসপাতালে আইসিইউ-তে ঢুকে সদ্য প্রসূতিকে ধর্ষণ

বিশিষ্ট পরিবেশবিদের বিরুদ্ধে অবশ্য এমন অভিযোগ এই প্রথম নয়। এর আগেও, গত বছরের ফেব্রুয়ারিতে এক মহিলা গবেষক যৌন হেনস্থার অভিযোগ করেছিলেন পচৌরির বিরুদ্ধে। সে বার ‘টেরি’-র পরিচালন পর্যদ পচৌরিকে সরিয়ে তাঁর জায়গায় সংস্থার ডিরেক্টর জেনারেল হিসেবে বিশিষ্ট বিজ্ঞানী অজয় মাথুরকে নিয়োগের সিদ্ধান্ত ঘোষণা করে। কিন্তু, তার পরেই সকলকে চমকে দিয়ে আরও একটি ঘোষণা করা হয় ‘টেরি’-র তরফে। জানানো হয়, পচৌরির আরও প্রোমোশন হল। তাঁকে সেই সময় সংস্থার এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান করে দেওয়া হয়। সেই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হন ‘টেরি’-র ছাত্রছাত্রীরা। সরব হয় নারী অধিকার রক্ষা সংগঠনও।

কিন্তু এ বার আর পচৌরির পাশে দাঁড়ানোর সাহস পায়নি ‘টেরি’-র পরিচালন পর্যদও। একটি বিজ্ঞপ্তির মাধ্যমে পর্যদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ১৯৮২ সাল থেকে সংস্থার শীর্ষ পদে থাকা পচোরি অনির্দিষ্ট কালের জন্য ছুটিতে যাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন