রবিবার পর্যন্ত উড়ান বন্ধ চেন্নাইয়ে

সম্পূর্ণ বন্ধ চেন্নাই বিমানবন্দর। রানওয়েতে জল। সে কথা নোটাম (নোটিশ টু এয়ারমেন) করে সারা বিশ্বকে জানিয়ে দেওয়া হয়েছে। জানানো হয়েছে, আগামী রবিবার পর্যন্ত বন্ধ থাকবে ওই বিমানবন্দর। বুধবার রাতে জানা গিয়েছে, জরুরী অবস্থায় চেন্নাই থেকে ৭০ কিলোমিটার পশ্চিমে বায়ুসেনার ঘাঁটি আরাক্কুনামের রানওয়েকে ব্যবহার করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৫ ০২:৫৮
Share:

জলমগ্ন চেন্নাই, বিপর্যস্ত জনজীবন। ছবি: এপি।

সম্পূর্ণ বন্ধ চেন্নাই বিমানবন্দর। রানওয়েতে জল। সে কথা নোটাম (নোটিশ টু এয়ারমেন) করে সারা বিশ্বকে জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

জানানো হয়েছে, আগামী রবিবার পর্যন্ত বন্ধ থাকবে ওই বিমানবন্দর। বুধবার রাতে জানা গিয়েছে, জরুরী অবস্থায় চেন্নাই থেকে ৭০ কিলোমিটার পশ্চিমে বায়ুসেনার ঘাঁটি আরাক্কুনামের রানওয়েকে ব্যবহার করা হবে।

চেন্নাই বিমানবন্দরের পরিস্থিতি খারাপ হতে শুরু করে মঙ্গলবার সন্ধ্যা থেকে। সে দিন রাত সাড়ে আটটায় চেন্নাই থেকে উড়ে যায় শেষ বিমান। তারপরেই সব বন্ধ। চেন্নাই বিমানবন্দরে আটকে পড়েন কয়েক শো যাত্রী। বুধবার রাত পর্যন্ত পাওয়া খবরে জানা গিয়েছে, তখনও বিমানবন্দর থেকে যাত্রীদের সরানোর কাজ চলছে। ইন্ডিগো ও বিমানবন্দর কর্তৃপক্ষ যৌথ ভাবে বেশ কিছু বাসের ব্যবস্থা করেছিল যাত্রীদের বেঙ্গালুরু বিমানবন্দর পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্য। সেই বাসে জায়গা পেতে রীতিমতো মারপিট শুরু হয়ে যায়। এমনকী যে রুটে বাস যাওয়ার কথা সেই রাস্তাতেও এতটা জল দাঁড়িয়ে গিয়েছে যে বাস আদৌ যেতে পারবে কি না তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। শহরের সর্বত্র জল। ফলে, বিমানবন্দর থেকে তুলনায় নিরাপদ জায়গায় যাত্রীদের সরিয়ে ফেলতে গিয়েও সমস্যা দেখা দিয়েছে।

Advertisement

চেন্নাই বিমানবন্দরের অধিকর্তা দীপক শাস্ত্রী এ দিন জানান, রানওয়ে ও তার আশপাশের এলাকায় জল জমে গিয়েছে। এই মূহূর্তে বৃষ্টি থেমে গেলে তবে তাড়াতাড়ি যে ভাবেই হোক সেই জল নামানোর চেষ্টা করা হবে। কিন্তু, বৃষ্টি না থামলে কিছু করার নেই। বিমানবন্দরের জল গিয়ে যে নদীতে পড়ে সেই আদিয়ার নদী বিপদসীমার উপর দিয়ে বইছে। অন্যদিকে চেন্নাইয়ের আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে আগামী ৪৮ ঘন্টা বৃষ্টি থামার কোনও লক্ষণ নেই। ফলে, রবিবার পর্যন্ত কোনও ভাবে সেই বিমানবন্দর থেকে বিমান নামাওঠা সম্ভব নয় বলে মনে করছে বিমানবন্দর কর্তৃপক্ষ। অধিকর্তা জানিয়েছেন, জল দাঁড়িয়ে থাকা বিমানের পেট ছুঁয়ে ফেলেছে। রানওয়েতে জল। এই অবস্থায় কোনও ভাবেই বিমান চালানো সম্ভব নয়।

চেন্নাইয়ের এই পরিস্থিতির জন্য সারা দেশে প্রতিটি বিমানসংস্থার বিমানসূচি ওলটপালট হয়ে গিয়েছে। বাদ যায়নি কলকাতাও। মঙ্গলবার সন্ধ্যায় চেন্নাই থেকে নোটাম জারি করার আগেই কলকাতা থেকে যাত্রীদের নিয়ে উড়ে গিয়েছিল এয়ার ইন্ডিয়ার বিমান। বিমানসংস্থা জানিয়েছে, সে বিমান চেন্নাইয়ে নামতে না পেরে বেঙ্গালুরু চলে গিয়েছে। পরিস্থিতি বেগতিক দেখে তার পরে কলকাতা থেকে পর পর ইন্ডিগো ও জেট তাদের চেন্নাই উড়ান বাতিল করে দেয়।

প্রতি দিন কলকাতা থেকে মোট ১০টি উড়ান যায় চেন্নাই। তার মধ্যে ছ’টি চালায় ইন্ডিগো। দু’টি চালায় স্পাইসজেট। একটি করে এয়ার ইন্ডিয়া ও জেট। বুধবার এই দশটি উড়ানই বাতিল করা হয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে আগামী রবিবার পর্যন্তই ওই ১০টি উড়ান বাতিল করতে হয়েছে। বিমানসংস্থাগুলির তরফে জানানো হয়েছে, যাত্রীদের মোবাইলে বার্তা পাঠিয়ে দেওয়া হচ্ছে। যাঁরা বেঙ্গালুরু বা হায়দরাবাদ যেতে চাইছেন, তাঁদের সেখানে পাঠিয়ে দেওয়া হচ্ছে। কেউ টিকিটের টাকা ফেরত নিয়ে নিচ্ছেন। বুধবার বিকেলে এক বিমানসংস্থার কর্তা বলেন, ‘‘রবিবার পর্যন্ত চেন্নাই বিমানবন্দর বন্ধ থাকবে বলে আমাদের জানানো হয়েছে। তার পরের পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’’

দুবাই থেকে আত্মীয়ের বিয়েতে যোগ দিতে কলকাতায় এসেছিলেন অনাবাসী ভারতীয় ব্যবসায়ী কুন্দন খৈরাজানি। ইন্ডিগোর উড়ানে বৃহস্পতিবার তাঁর চেন্নাই যাওয়ার কথা ছিল। সেখান থেকে তিরুপতি দর্শন করে তিনি সেখান থেকেই দুবাই ফিরে যাবেন বলে ঠিক করেছিলেন। সমস্ত পরিকল্পনা বাতিল করে দিয়েছেন। এ দিন ফোনে কুন্দন বলেন, ‘‘আরে! যাব কোথায়! এখন তো শুনছি মন্দিরও বন্ধ। তার পরে এই অবস্থায় চেন্নাই গিয়ে বিপদে পড়ি আর কী! ৬ ডিসেম্বর সেখান থেকে দুবাই যাওয়ার কথা ছিল। এখন সেই উড়ান যদি না ছাড়ে!’’ পরিকল্পনা বদলে তিনি কলকাতা থেকে সরাসরি দুবাই উড়ে যাবেন বলে ঠিক করেছেন।

দক্ষিণ-পূর্ব রেলের তরফে এ দিন জানানো হয়েছে, বৃহস্পতিবারের করমণ্ডল এক্সপ্রেস বাতিল করা হয়েছে। বুধবারে বাতিল করা হয়েছে চেন্নাই মেল। আগামী দিনে এই দু’টি ট্রেন নিয়ে অনিশ্চয়তা রয়েছে বলেও জানা গিয়েছে। চেন্নাই থেকে জানা গিয়েছে, ট্রেনলাইনের উপরে জল জমে যাওয়ায় সেখান থেকে মোট ৫০টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন