Chennai

ফিরতি মৌসুমি বায়ুর জেরে ৩০ বছরের রেকর্ড ভেঙে ২৪ ঘণ্টায় প্রবল বৃষ্টি, জলমগ্ন চেন্নাই

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবারও ভারী বর্ষণ চলবে চেন্নাইয়ে। মাঝারি বৃষ্টিপাত চলবে ৫ নভেম্বর পর্যন্ত। অতি বৃষ্টির কারণে ৪ নভেম্বর পর্যন্ত শহরে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ১৮:০৮
Share:

বন্যায় ভাসছে চেন্নাই। ছবি পিটিআই।

উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে প্রবল বর্ষণ, আর তার জেরেই বিপর্যস্ত চেন্নাই। গত সোমবার মাত্র ২৪ ঘণ্টায় শহরে ৮.৪ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে। গত ৩০ বছরে এক দিনে এত বৃষ্টিপাত চেন্নাইয়ে কখনও হয়নি। একনাগাড়ে ভারী বৃষ্টিপাতের কারণে জলমগ্ন হয়ে পড়েছে শহরের বিস্তীর্ণ অংশ। বেড়েছে যানজট। চেন্নাই ছাড়াও তামিলনাড়ুর ছ’টি জেলা তাঞ্জাভুর, তিরুভারুর, নাগাপট্টিনম, কাঞ্চিপুরম, তিরুভাল্লুর এবং চেঙ্গেলপেটের সমস্ত সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে মঙ্গলবারই জরুরি বৈঠকে বসতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। নিকাশি নালাগুলিকে পরিষ্কার রাখার জন্য প্রশিক্ষিত কর্মীদের নামিয়েছে চেন্নাই পুরনিগম। বন্যা পরিস্থিতি তৈরি হচ্ছে কি না, তা দেখার জন্য নদী এবং জলাশয়গুলির ধারে বিশেষ ক্যামেরা লাগানো হয়েছে।

দিল্লির মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, মঙ্গলবারও ভারী বর্ষণ চলবে চেন্নাইয়ে। মাঝারি বৃষ্টিপাত চলতে পারে ৫ নভেম্বর পর্যন্ত। ভারী বৃষ্টির সতর্কতায় ৪ নভেম্বর পর্যন্ত শহরে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তামিলনাড়ুর আঞ্চলিক আবহাওয়া দফতরের তরফে অবশ্য আগেই জানানো হয়েছিল যে, উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর জেরে দক্ষিণের এই রাজ্যটিতে ২৯ অক্টোবর থেকে বৃষ্টি শুরু হবে। প্রবল বর্ষণের জেরে মঙ্গলবার চেন্নাইয়ের সর্বনিম্ন তাপমাত্রা কমে ২৩ ডিগ্রি সেলসিয়াস হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন