সারদা মামলায় নাম স্ত্রীর, চিন্তায় চিদম্বরম

সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারির মামলায় তাঁর নাম নিয়ে জল্পনা ছিলই। এ বার সেই মামলায় সিবিআইয়ের দাখিল করা একটি চার্জশিটে উল্লেখ করা হল দেশের প্রাক্তন অর্থমন্ত্রী, কংগ্রেস নেতা পি চিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরমের নাম। তবে অভিযুক্ত হিসেবে নয়, এক অভিযুক্তের আইনজীবী হিসেবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৬ ০৩:৩০
Share:

নলিনী চিদম্বরম ও মনোরঞ্জনা সিংহ

সারদা গোষ্ঠীর আর্থিক কেলেঙ্কারির মামলায় তাঁর নাম নিয়ে জল্পনা ছিলই। এ বার সেই মামলায় সিবিআইয়ের দাখিল করা একটি চার্জশিটে উল্লেখ করা হল দেশের প্রাক্তন অর্থমন্ত্রী, কংগ্রেস নেতা পি চিদম্বরমের স্ত্রী নলিনী চিদম্বরমের নাম। তবে অভিযুক্ত হিসেবে নয়, এক অভিযুক্তের আইনজীবী হিসেবে। এতে চিদম্বরম খুবই চিন্তিত। তবে কংগ্রেসের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, দল হিসেবে তারা নলিনীর পাশে দাঁড়াচ্ছে না।

Advertisement

সোমবার আলিপুর আদালতে সারদা রিয়েলটি মামলায় একটি অতিরিক্ত চার্জশিট পেশ করে সিবিআই। ওই চার্জশিট দেওয়া হয়েছে মোট তিন জনের নামে। তাঁরা হলেন সারদা গোষ্ঠীর কর্ণধার সুদীপ্ত সেন, মনোরঞ্জনা সিংহ এবং শান্তনু ঘোষ। তিন জনেই গ্রেফতার হয়েছেন। সুদীপ্ত ও শান্তনু জেলেই আছেন। মনোরঞ্জনাও খাতায়-কলমে জেল হেফাজতে। তবে আক্ষরিক অর্থে এখনও তাঁকে জেলে থাকতে হয়নি এক দিনও। অসুস্থতার কারণে তিনি আছেন হাসপাতালে। আর সেই মনোরঞ্জনার নামে চার্জশিট দেওয়ার সময়েই নলিনী চিদম্বরমের নাম উল্লেখ করেছে সিবিআই।

এ ভাবে দেশের প্রাক্তন অর্থমন্ত্রীর স্ত্রীর নাম সারদার মতো আলোচিত মামলার চার্জশিটে উল্লেখ থাকায় কংগ্রেস অস্বস্তিতে পড়তে পারে বলে রাজনৈতিক শিবিরের ধারণা। ওই শিবিরের একাংশের মতে, সনিয়া গাঁধীকে চাপে রাখতে
এটাও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি চাল।

Advertisement

এর আগে সারদা মামলায় বারবার জড়িয়েছে তৃণমূল নেতা-নেত্রীদের নাম। কংগ্রেসের প্রাক্তন সাংসদ মাতঙ্গ সিংহের নামও জড়িয়ে গিয়েছে এই মামলায়। অবশ্য এই মামলায় গ্রেফতার হওয়ার অনেক আগেই কংগ্রেস ছেড়ে দেন তিনি। তাই তাঁকে নিয়ে কংগ্রেসের তেমন মাথাব্যথা ছিল না। কিন্তু চিদম্বরম শুধু প্রথম সারির কংগ্রেস নেতাই নন, তিনি সনিয়ার ঘনিষ্ঠ বলেও পরিচিত। তাঁর স্ত্রী নলিনী এখন থাকেন চেন্নাইয়ে। তাঁর নাম এর আগে সারদা মামলায় আলোচিত হলেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সেই নাম সরকারি ভাবে কখনওই উল্লেখ করেনি। এই প্রথম উল্লেখ করা হল তাঁর নাম। এবং নামটি এল একটি চার্জশিটে। বিষয়টি চিদম্বরমের চিন্তা বাড়ালেও কংগ্রেস বাহ্যত হাত ধুয়ে ফেলতে মরিয়া। তারা যে দল হিসেবে কোনও মতেই নলিনীর পাশে থাকছে না, সেটা এ দিনই পরিষ্কার করে দেওয়া হয়েছে।

নলিনী ছিলেন মনোরঞ্জনার আইনজীবী। তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, মনোরঞ্জনার কাছ থেকে সুদীপ্ত গুয়াহাটির একটি ইংরেজি সংবাদ চ্যানেল কেনেন। তখন সুদীপ্ত ও মনোরঞ্জনার মধ্যে টাকার যাবতীয় লেনদেন হয় নলিনী চিদম্বরমের আইনি মধ্যস্থতায়। অভিযোগ, মনোরঞ্জনার হয়ে কাজ করার জন্য কোটি টাকার কাছাকাছি পারিশ্রমিক দেওয়া হয়েছিল নলিনীকে।

মনোরঞ্জনার স্বামী, প্রাক্তন কংগ্রেস সাংসদ মাতঙ্গ এই ঘটনায় ইতিমধ্যেই গ্রেফতার হয়ে জেলে আছেন। পরে গ্রেফতার হন মনোরঞ্জনাও। আদালত তাঁকেও জেল-হাজতে রাখার নির্দেশ দিয়েছে। তবে জেলে ঢোকার আগেই অসুস্থতার কারণে প্রথমে ওই অভিযুক্তকে পাঠানো হয় এসএসকেএম হাসপাতালে। পরে সেখান থেকে অন্য হাসপাতালে যান তিনি এবং এখনও সেখানেই আছেন। সিবিআই অফিসারেরা সম্প্রতি সেখানে গিয়ে তাঁকে জেরা করেন।

তবে এক তদন্তকারীর কথায়, ‘‘মূল অভিযুক্ত যাঁরা, সাধারণত তাঁদের বিরুদ্ধেই চার্জশিট দাখিল করা হয়। সেই চার্জশিটে অন্য কারও নাম উল্লেখ থাকলেই যে তিনিও অভিযুক্ত, তা মোটেই নয়।’’

এই প্রথম সারদা মামলায় অভিযুক্ত দুই ব্যবসায়ী মনোরঞ্জনা সিংহ ও শান্তনু ঘোষের বিরুদ্ধে চার্জশিট পেশ করা হল। ওই চার্জশিটে নাম আছে সারদা-প্রধান সুদীপ্তেরও। এটিকে ধরে সুদীপ্তের বিরুদ্ধে এখনও পর্যন্ত মোট আটটি চার্জশিট জমা পড়ল আদালতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন