Snake Bite

বেহাল রাস্তা, হাসপাতাল যেতে সাপের কামড়ে অসুস্থ শিশুকে কোলে নিয়ে হাঁটলেন মা, পরিণতি হল ভয়ঙ্কর

শিশুটির পরিবারের অভিযোগ, রাস্তা ঠিকমতো না থাকায় সময়ে হাসপাতালে পৌঁছতে পারেননি তাঁরা। ৬ কিমি রাস্তা শিশুটিকে কোলে নিয়ে হাঁটেন তার মা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

চেন্নাই শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৩:৫৭
Share:

শিশুকে কোলে নিয়ে হাসপাতালের পথে মা। ছবি: সংগৃহীত।

দেড় বছরের শিশুকন্যাকে সাপ কামড়েছিল। তড়িঘড়ি শিশুকে নিয়ে হাসপাতালের উদ্দেশে রওনা দিয়েছিলেন তাঁর মা। কিন্তু রাস্তা ঠিকমতো না থাকায় মাঝপথে অ্যাম্বুল্যান্স দাঁড়িয়ে যায়। বাকি পথ শিশুকে কোলে নিয়েই পাড়ি দেন তার মা। পথেই মৃত্যু হয়েছে শিশুটির। ঘটনাটি তামিলনাড়ু ভেলোরের। ঠিক সময়ে শিশুটিকে হাসপাতালে না নিয়ে পৌঁছনোর কারণে চিকিৎসার অভাবে শিশুটির মৃত্যু হয়েছে বলে অভিযোগ। সোমবার এই ঘটনার কথা প্রকাশ্যে এসেছে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, সাপের কামড়ের পর ১৮ মাসের শিশুটিকে নিয়ে ভেলোরের একটি হাসপাতালের উদ্দেশে রওনা দিয়েছিলেন তার পরিবারের সদস্যেরা। শিশুটির পরিবারের অভিযোগ, রাস্তা ঠিকমতো না থাকায় সময়ে হাসপাতালে পৌঁছতে পারেননি তাঁরা। ৬ কিমি রাস্তা শিশুটিকে কোলে নিয়ে হাঁটেন তার মা। এই ঘটনায় এলাকায় রাস্তার বেহাল দশা নিয়ে প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছে তার পরিবার।

Advertisement

এনডিটিভিকে ভেলোরের জেলাশাসক জানিয়েছেন, ওই পাহাড়ি এলাকায় ছোটখাটো অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা ছিল। শিশুটির পরিবার আশাকর্মীদের সঙ্গে যোগাযোগ করলে কিছু একটা করা যেত। কিন্তু শিশুটির পরিবার আশাকর্মীদের সঙ্গে যোগাযোগ করেননি বলে দাবি তাঁর। ওই এলাকায় রাস্তা তৈরির জন্য কাজ চলছে বলেও জানিয়েছেন জেলাশাসক। এই ঘটনা ঘিরে সে রাজ্যের সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিজেপি। সে রাজ্যের বিজেপি সভাপতি কে আন্নামালাই বলেছেন, ‘‘ঠিকমতো রাস্তা না থাকায় দেড় বছরের শিশুকন্যাকে সময়ে হাসপাতালে নিয়ে যাওয়া যায়নি। খুবই মর্মান্তিক ঘটনা। এর জন্য রাজ্য সরকার দায়ী।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন