২৪ ঘণ্টা গর্তে আটকে শিশু, প্রার্থনা দেশ জুড়ে

শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ তামিলনাড়ুর ত্রিচি জেলার নাডুকাট্টুপাত্তিতে ঘটনাটি ঘটে। শিশুটির নাম সুজিথ উইলসন।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুচিরাপল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৯ ০১:১৫
Share:

চলছে উদ্ধারকাজ।

খেলতে খেলতে গভীর নলকূপের জন্য খোঁড়া গর্তে পড়ে গিয়েছিল ৩ বছরের একটি শিশু। ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও শিশুটিকে উদ্ধার করা যায়নি।

Advertisement

শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ তামিলনাড়ুর ত্রিচি জেলার নাডুকাট্টুপাত্তিতে ঘটনাটি ঘটে। শিশুটির নাম সুজিথ উইলসন।

খবর পেয়েই হাজির হয় স্থানীয় দমকল বাহিনী। ৬টা নাগাদ উদ্ধার কাজ শুরু হয়। যৌথ ভাবে কেন্দ্র ও রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনী কাজ শুরু করেছে। শুক্রবার সন্ধে থেকেই ঘটনাস্থলে রয়েছেন রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক মন্ত্রী বিজয়বাস্কার। উদ্বেগ জানান ডিএমকে প্রধান এক কে স্ট্যালিন।

Advertisement

শুক্রবার প্রথমে ২৬ ফুট নীচে আটকে ছিল শিশুটি। নানা উপায়ে তাকে উদ্ধারের চেষ্টা করা হচ্ছিল। উপর থেকে দড়ি ফেলে, শিশুর হাতে দড়ির ফাঁস লাগিয়ে তাকে টেনে তোলার পরিকল্পনা ছিল। এক হাতে সফল ভাবে ফাঁস লাগানো গেলেও, দ্বিতীয় হাতে ফাঁস লাগিয়ে টেনে তোলার মুহূর্তে সুজিথ পিছলে যায়। আরও গভীরে ঢুকে যায় সে। শিশুটির বাড়ির সামনে খোঁড়া ওই পরিত্যক্ত গর্তটির গভীরতা নিয়ে ধন্দ রয়েছে। কারও মতে গর্তটি ৬০০ ফুট গভীর, কেউ কেউ বলছেন সেটির গভীরতা ১০০০ ফুট। উপর থেকে মাইকে শিশুর বাবা-মা পালা করে তাকে আশ্বস্ত করার চেষ্টা করছেন। গর্তে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। তবে চব্বিশ ঘণ্টায় খাবার বা জল কিছুই পৌঁছনো যায়নি। শনিবার শিশুর শারীরিক অবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করেন মন্ত্রী বিজয়বাস্কার।

ছেলেকে উদ্ধারের জন্য ব্যাগ সেলাই করছেন মা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এই ছবিটি।

এর মধ্যেই ভাইরাল হয়েছে সুজিথের মায়ের একটি ছবি। তাতে দেখা যাচ্ছে, সেলাই মেশিনের সামনে বসে একাগ্র ভাবে সাদা কাপড়ের থলি সেলাই করছেন কলাই মেরি নামে ওই মহিলা। শুক্রবার যখন বিভিন্ন ভাবে শিশুটিকে উদ্ধারের
চেষ্টা করা হচ্ছিল, তখন এক বার ঠিক হয়, কাপড়ের বড় থলি বানিয়ে নীচে পাঠানো হবে। তাতে করেই শিশুটিকে উঠিয়ে আনা হবে। তখন অনেক রাত। কাঁদতে কাঁদতে প্রায়ই জ্ঞান হারাচ্ছেন মা। তবু কাপড় সেলাইয়ের কোনও দোকান খোলা থাকবে
না জেনে ওই অবস্থাতে নিজেই মেশিনের সামনে বসে পড়েন মেরি। মায়ের সাহস ও মনোবলের প্রশংসা করে শিশুটির জন্য প্রার্থনা করেছেন নেটিজেনরা। প্রার্থনা চলছে দেশ জুড়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন