Chennai News

আস্ত এলইডি বাল্‌ব গিলে ফেলল শিশু! অস্ত্রোপচার করে প্রাণ বাঁচালেন চিকিৎসকেরা

পাঁচ বছরের শিশু এলইডি বাল্‌ব গিলে ফেলে। তা তার বুকে ফুসফুসের কাছে আটকে ছিল। অস্ত্রোপচারের মাধ্যমে শিশুটিকে বাঁচিয়েছেন চিকিৎসকেরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৮:১৯
Share:

শিশুর বুকে আটকে থাকা এলইডি বাল্‌ব (বাঁ দিকে)। ছবি: সংগৃহীত।

ভুল করে আস্ত একটি এলইডি বাল্‌ব গিলে ফেলেছিল শিশু। অস্ত্রোপচার করে তার প্রাণ বাঁচালেন চিকিৎসকেরা। ওই বাল্‌ব বার করে আনা হয়েছে তাঁর ফুসফুস থেকে।

Advertisement

ঘটনাটি চেন্নাইয়ের। সেখানকার রামচন্দ্র হাসপাতালে শিশুর অস্ত্রোপচার করা হয়। ব্রঙ্কোস্কোপির মাধ্যমে পাঁচ বছর বয়সি ওই শিশুর ফুসফুস থেকে বার করা হয়েছে বাল্‌ব। চিকিৎসকেরা জানিয়েছেন, গত শুক্রবার শিশুটিকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। শিশুটি ঘন ঘন কাশছিল এবং তার শ্বাস নিতে সমস্যা হচ্ছিল।

এর আগে আরও দু’টি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল ওই শিশুকে। উভয় ক্ষেত্রেই অস্ত্রোপচারের চেষ্টা ব্যর্থ হয়। এর পরে রামচন্দ্র হাসপাতালে নিয়ে যাওয়া হয় ওই শিশুকে। সেখানে সিটি স্ক্যানের মাধ্যমে দেখা যায়, শিশুটির বুকে আটকে রয়েছে একটি এলইডি বাল্‌ব। শিশুর বাবা-মাকে জানানো হয়, ব্রঙ্কোস্কোপির মাধ্যমে বাল্‌ব বার করার চেষ্টা করা হবে। তা ব্যর্থ হলে ‘ওপেন চেস্ট সার্জারি’ করা হবে। আইসিইউতে রাখা হতে পারে শিশুটিকে।

Advertisement

তবে সে সব কিছু করতে হয়নি। ব্রঙ্কোস্কোপির মাধ্যমেই সফল হয়েছে অস্ত্রোপচার। আইসিইউ প্রয়োজন হয়নি ওই শিশুর। তার চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন বাবা-মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন