China

ভারতের সঙ্গে ডাকটিকিট প্রকাশ নয়, জানাল চিন

ডাকটিকিট প্রকাশ বাতিলের কারণ সম্পর্কে আনুষ্ঠানিক ভাবে চিন কিছু না-জানানোয় জল্পনা তৈরি হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২০ ০৪:৩৩
Share:

ফাইল চিত্র।

ভারতের সঙ্গে যৌথ ভাবে স্মারক ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত থেকে সরে দাঁড়াল চিন। গত কাল চিনের ডাক বিভাগের তরফে আনুষ্ঠানিক ভাবে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। ভারত-চিন সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে ওই স্মারক ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছিল দু’দেশ। কেন ডাকটিকিট প্রকাশ বাতিল করা হল, সে ব্যাপারে বেজিংয়ের তরফে আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয়নি। কেউ কেউ মনে করছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষের জেরেই চিনের এই সিদ্ধান্ত।

Advertisement

গত বছরের অক্টোবরে চেন্নাইয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের শীর্ষ বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ বছর পূর্তি উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত হয়েছিল। গত বছরের নভেম্বরে চিনের ডাক বিভাগ ঠিক করেছিল, ২০২০ সালকে দ্বিপাক্ষিক সম্পর্কে ৭০ বছর চিহ্নিত করে ডাকটিকিট প্রকাশ করা হবে। গত কাল ডাক বিভাগ এক লাইনের একটি বিবৃতিতে বলেছে, ‘‘২০২০ সালে ভারত-চিন যৌথ উদ্যোগে যে বিশেষ ডাকটিকিট প্রকাশের সিদ্ধান্ত হয়েছিল, তা বাতিল করা হচ্ছে।’’

ডাকটিকিট প্রকাশ বাতিলের কারণ সম্পর্কে আনুষ্ঠানিক ভাবে চিন কিছু না-জানানোয় জল্পনা তৈরি হয়েছে। কেউ কেউ মনে করেছেন, অতিমারি পরিস্থিতির কারণেই এই সিদ্ধান্ত। কিন্তু কূটনৈতিক শিবিরের বড় অংশের মতে, সীমান্ত সংঘর্ষের জেরে ভারত-চিন সম্পর্ক যে জায়গায় এসে দাঁড়িয়েছে, স্মারক ডাকটিকিট প্রকাশ বাতিলের সেটাই প্রধান কারণ। গত মে মাসের গোড়া থেকে চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার হয়ে ভারতের ভূখণ্ডে ঢুকতে শুরু করেছিল। তার জেরেই গত ১৫ জুন লাদাখের গালওয়ানে দু’দেশের সেনার মধ্যে প্রাণঘাতী সংঘর্ষ হয়েছিল। তার পরে বেশ কয়েক বার সামরিক ও কূটনৈতিক স্তরে দু’দেশের আলোচনার পরেও লাদাখ সীমান্ত নিয়ে অচলাবস্থা কাটেনি। গত কাল এ বিষয়ে জানতে চাওয়া হলে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘‘সীমান্তের পরিস্থিতি নিয়ে সামরিক ও কূটনৈতিক স্তরে বৈঠক হচ্ছে। আশা করি, আলোচনার মাধ্যমেই সিদ্ধান্তে পৌঁছনো যাবে।’’

Advertisement

আরও পড়ুন: ফের সার্জিকাল স্ট্রাইক! উদ্বেগ পাকিস্তানের, সতর্ক করা হল সেনাকে

কূটনৈতিক শিবিরের ওই অংশটি মনে করিয়ে দিয়েছে, ওই সংঘর্ষের পর থেকে দু’দেশের সম্পর্কে শৈত্য ৭০ বছরে কার্যত বেনজির। স্মারক ডাকটিকিট প্রকাশ বাতিলও সম্ভবত ওই শৈত্যেরই জেরে।

আরও পড়ুন: কৃষি-ঐক্যে ‘বাদ’! দূরে রইল তৃণমূল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন