Chinese Army

অরুণাচলে সীমান্ত পেরিয়ে ভারতে ঢোকার চেষ্টা চিনা ফৌজের, দেখুন ভিডিও

অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনা সেনার উষ্কানিমূলক কার্যকলাপ ধরা পড়ল ভিডিওতে। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনী ২০ মিনিটের একটি ভিডিও প্রকাশ করে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ মে ২০১৭ ১৯:২১
Share:

অরুণাচলের এখানেই ভারতীয় সেনাদের উত্যক্ত করে চিনা সেনা। ছবি: ফেসবুক

ক্রমেই দিল্লি-বেজিং সম্পর্কে উত্তেজনার পারদ চড়ছে।

Advertisement

সন্ত্রাস ইস্যু থেকে শুরু করে মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা— প্রতি ক্ষেত্রেই দিল্লির বিরোধিতা করা কার্যত স্বভাবে পরিণত করে ফেলেছে বেজিং। এর মধ্যেই আবার চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর নিয়ে নিজেদের আপত্তির কথা তুলে ধরে ভারত। প্রথমে দিল্লির অভিযোগ উড়িয়ে দিলেও, পরে রাষ্ট্রপুঞ্জের রিপোর্টে দিল্লির দাবিকে স্বীকৃতি দেওয়া হয়।

আরও পড়ুন: পাকিস্তান থেকে ঢুকেছে লস্কর জঙ্গির দল! মূল টার্গেট দিল্লি, মুম্বই

Advertisement

এ বার অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনা সেনার উষ্কানিমূলক কার্যকলাপ ধরা পড়ল ভিডিওতে। সম্প্রতি ভারতীয় সেনাবাহিনী ২০ মিনিটের একটি ভিডিও প্রকাশ করে। তাতে দেখা যাচ্ছে, বেশ কয়েক জন চিনা সেনা ভারতীয় সীমান্ত পেরিয়ে ঢোকার চেষ্টা চালাচ্ছে। ভারতীয় সেনারা বাধা দিলে তাদের লাথি চালাতেও দেখা গিয়েছে। এমনকী, ভারতীয় সেনাদের লক্ষ্য করে পাথর ছুড়তে দেখা যা চিনা সেনাদের।

দেখুন ভিডিও:

পরিস্থিতি মোকাবিলায় অত্যন্ত বুদ্ধিমত্তার পরিচয় দিতে দেখা গিয়েছে ভারতীয় জওয়ানদের। বিষয়টি নিয়ে যাতে চিন কোনও ইস্যু করতে না পারে, সে দিকে সতর্ক ছিলেন তাঁরা। ভারতীয় সেনার সঙ্গে শেষ পর্যন্ত এঁটে উঠতে না পেরে ফিরে যায় চিনা ফ‌ৌজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন