Citizenship Amendment Act

তাঁবু খাটানোর অনুমতি না পেয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষ সিএএ বিরোধীদের, রণক্ষেত্র আলিগড়

এই ঘটনায় কয়েকজন পুলিশও জখম হয়েছেন। পরে বিশাল বাহিনী নামিয়ে কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

আলিগড় শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২০ ২০:০০
Share:

তাঁবুর অনুমতি না মেলায় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে সিএএ বিরোধীদের। ছবি: সংগৃহীত।

তাঁবু খাটানোর অনুমতি না দেওয়াকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিল আলিগড়। পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়লেন সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধীরা। পুড়িয়ে দিলেন দোকানপাট। রবিবার বিকাল ৫টা নাগাদ এই ঘটনা ঘটেছে আলিগড়ের উপরকোট কোতোয়ালি এলাকায়। এই ঘটনায় কয়েকজন পুলিশও জখম হয়েছেন। পরে বিশাল বাহিনী নামিয়ে কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

Advertisement

ঘটনাটা যেখানে ঘটেছে তার থেকে কিছু দূরেই আলিগড়ের দিল্লি গেট এলাকা। যেখানে গত ২৪ দিন ধরে সিএএ নিয়ে শান্তিপূর্ণ বিক্ষোভ চলছে। গত শনিবার সেখানে তাঁবু খাটানোর জন্য মহিলারা পুলিশের অনুমতি চেয়ে কোতোয়ালি থানায় গিয়েছিলেন। কিন্তু পুলিশ তাঁদের অনুমতি দেয়নি। তারপর থানার সামনেই ধর্নায় বসেন মহিলারা। পুলিশ বারবার চেষ্টা করেও তাঁদের সেখান থেকে তুলতে পারেনি। আজ, রবিবার বলপূর্বক তাঁদের সেখান থেকে সরানো হয়। তারপরই পুলিশকে লক্ষ্য করে এই হামলা।

আলিগড়ের জেলাশাসক চন্দ্রভূষণ সিংহ পরে সংবাদমাধ্যমে জানান, ‘‘বিকাল ৫টা নাগাদ এই ঘটনা শুরু হয়েছিল। প্রথম সিএএ বিরোধীদের মধ্যে থেকে কেউ একজন পুলিশের গাড়ি লক্ষ্য করে পাথর ছোড়েন। তারপরই বিক্ষোভকারীদের মধ্যে থেকে একের পর এক পাথর ছোড়া শুরু হয় আমাদের দিকে... তাঁদের ছত্রভঙ্গ করার জন্যই বাধ্য হয়ে কাঁদানে গ্যাসের সেল ছোড়া হয়। পরিস্থিতি এই মুহূর্তে নিয়ন্ত্রণে।’’ এই ঘটনার পিছনে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উস্কানি রয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে র‌্যাফ নামানো হয়েছে এলাকায়। শান্তি বজায় রাখতে বিষয়টি নিয়ে জামা মসজিদের ইমাম এবং মুসলিম সম্প্রদায়ের নেতাদের সঙ্গে বৈঠক করার পরিকল্পনাও করেছে পুলিশ।

Advertisement

আরও পড়ুন: সিএএ বিরোধী ও সমর্থনকারীদের মধ্যে ইটবৃষ্টি, পুলিশের কাঁদানে গ্যাস, রণক্ষেত্র জাফরাবাদ

আরও পড়ুন: ট্রাম্পের ভারত সফরের দিনেই কাশ্মীরে স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত

এ দিন দিল্লির জাফরাবাদ এলাকাও রণক্ষেত্রের চেহারা নেয়। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী ও সমর্থনকারীদের সংঘর্ষ বাধে। রাস্তায় দু’পক্ষ মুখোমুখি হয়ে পড়ার পর একে অন্যের দিকে ইট-পাটকেল ছুড়তে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন