NV Ramana

CJI: প্রভাবশালীরা হেনস্থা করলেও সাহায্য করে না সিবিআই, অভিযোগ প্রধান বিচারপতির

প্রধান বিচারপতির অভিযোগ, প্রভাবশালীদের বিরুদ্ধে মামলা উঠলে বিচারপতিদের হেনস্থা করা হয়। কিন্তু গোয়েন্দারা কোনও পদক্ষেপ করেন না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ২০:৪০
Share:

এনভি রমনা।

দেশের গোয়েন্দা সংস্থাগুলির বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুললেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনা। তাঁর দাবি, প্রভাবশালীদের বিরুদ্ধে কোনও মামলার রায় যদি মনঃপুত না হয়, তার জন্য বিচারপতিদের হেনস্থা করা হয়। অথচ তা নিয়ে অভিযোগ জানাতে গেলে গোয়েন্দারা কোনও সাড়াশব্দই করেন না।

Advertisement

প্রাতর্ভ্রমণে বেরিয়ে সম্প্রতি অটোর নীচে চাপা পড়ে মৃত্যু হয় ধানবাদ আদালতের অতিরিক্ত জেলা বিচারক উত্তম আনন্দ। এক গ্যাংস্টারের জামিনের মামলা, এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে ওঠা যৌন নিগ্রহের মামলা, ভুয়ো লটারির টিকিট বিক্রি, স্কলারশিপ দুর্নীতি-সহ একাধিক গুরুত্বপূর্ণ মামলার শুনানি করছিলেন তিনি। স্বতঃপ্রণোদিত ভাবে তাঁর মৃত্যু নিয়ে মামলা গ্রহণ করে শীর্ষ আদালত।

শুক্রবার সেই মামলার শুনানিতেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই), আইবি এমনকি পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি রমনা। তিনি বলেন, ‘‘রায় মনঃপুত না হলেই বিচারবিভাগের গায়ে কাদা ছোড়া হয়। প্রভাবশালীদের মামলায় লাগাতার হেনস্থা করা হয় বিচারপতিদের। সিবিআই, আইবি, কোনও সংস্থার সহযোগিতা মেলে না। কোনও বিচারপতি এ নিয়ে অভিযোগ করলেও, সাড়াশব্দ করে না কেউ। কোনও সংস্থাই বিচারব্যবস্থার সঙ্গে সহযোগিতা করে না।’’

Advertisement

ধানবাদের বিচারকের মৃত্যু মামলা দু’দিন আগেই সিবিআই-এর হাতে উঠেছে। সমস্ত তথ্যপ্রমাণ এবং বয়ান নথিভুক্ত করেছে তারা। এই ঘটনায় দু’জনকে গ্রেফতার করা হয়েছে। ঘাটক অটোটিকেও বাজেয়াপ্ত করা হয়েছিল। কিন্তু পুলিশের কাছ থেকে সেটি চুরি গিয়েছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন