News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৪

সংসদে হানা: তদন্ত ও বিতর্ক। সংসদের অধিবেশন। আইএসএলে নামছে মোহনবাগান। রাজ্যের আবহাওয়া কেমন?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৭:২০
Share:

বাংলায় ধীরে ধীরে জাঁকিয়ে বসছে শীত। —ফাইল চিত্র।

সংসদে হানা: তদন্ত ও বিতর্ক

Advertisement

সংসদের নতুন ভবনের নিরাপত্তা ভঙ্গ করে বুধবার দুপুরে রং বোমা নিয়ে ঢুকে পড়েছিলেন সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি নামের দুই যুবক। বিজেপি সাংসদ প্রতাপ সিংহের অতিথি হয়ে লোকসভায় ঢুকেছিলেন তাঁরা। অধিবেশন চলাকালীন গ্যালারি থেকে আচমকা চেম্বারে ঝাঁপ দেন। সভাকক্ষে ছড়িয়ে দেন হলুদ ধোঁয়া। ওই একই সময়ে সংসদের বাইরে হলুদ ধোঁয়া ছড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন নীলম আজাদ এবং অমল শিন্ডে নামে আরও দু’জন। এই চার জনকেই সাত দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত আরও এক জনকে গ্রেফতার করা হয়েছে হরিয়ানা থেকে, তাঁর নাম বিশাল শর্মা। এ ছাড়া, এই কর্মকাণ্ডের মূল চক্রী হিসাবে উঠে এসেছে ললিত ঝা-এর নাম। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

সংসদের অধিবেশন

Advertisement

এ বারের শীতকালীন অধিবেশন রীতিমতো ঘটনাবহুল হয়ে উঠেছে। তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বহিষ্কার, সংসদে হানাদারির ঘটনার পাশপাশি বৃহস্পতিবার লোকসভার ১৩ জন সাংসদকে অভব্য আচরণের জন্য সাসপেন্ড করা হয়েছে। রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনও সাসপেন্ড হয়েছেন অধিবেশনের বাকি দিনগুলির জন্য। এই পরিস্থিতিতে আজও উত্তাল হতে পারে সংসদ। আমাদের নজর থাকবে সে দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইএসএলে নামছে মোহনবাগান

আইএসএলে এখনও পর্যন্ত ছ’টি ম্যাচ খেলে অপরাজিত রয়েছে মোহনবাগান। আজ সপ্তম ম্যাচে তাদের সামনে নর্থইস্ট ইউনাইটেড। আগের ছ’টি ম্যাচের পাঁচটিতে জিতেছে সবুজ-মেরুন। শেষ ম্যাচ ড্র হয়েছে। শুক্রবার কি জয়ে ফিরতে পারবে ফেরান্দোর দল? খেলা শুরু রাত ৮টা থেকে। স্পোর্টস ১৮ চ্যানেলে দেখ যাবে খেলা।

রাজ্যের আবহাওয়া কেমন?

বাংলায় ধীরে ধীরে জাঁকিয়ে বসছে শীত। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা হয় ২৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে তা দুই ডিগ্রি কম। আগামী কয়েক দিন উত্তুরে হাওয়ায় শীতের পারদ নীচের দিকেই থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন