News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

কংগ্রেস সভাপতি নির্বাচনের ফল। কে হচ্ছেন নতুন কংগ্রেস সভাপতি? ফলপ্রকাশ হতে পারে রাজ্য মেডিক্যাল কাউন্সিল ভোটের। মেনকা গম্ভীরের বিদেশযাত্রা-মামলা হাই কোর্টে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ০৭:১৬
Share:

ফাইল চিত্র।

কংগ্রেস সভাপতি নির্বাচনের ফল

Advertisement

সোমবার কংগ্রেস সভাপতি পদে নির্বাচন হয়েছে। আজ, বুধবার ফল ঘোষণা হবে। ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরের কেউ সভাপতি হবেন। দুই প্রার্থী মল্লিকার্জুন খড়্গে ও শশী তারুরের মধ্যে কে জয়ী হন এবং কংগ্রেসের পরবর্তী সভাপতি আজ তা দেখার।

রাজ্য মেডিক্যাল কাউন্সিলের ফল

Advertisement

রাজ্য মেডিক্যাল কাউন্সিলের নির্বাচন আগেই হয়েছে। আজ ফল ঘোষণার কথা। তবে তার আগে এই ভোটকে কেন্দ্র করে একাধিক অভিযোগ উঠেছে। মঙ্গলবার বাইরে থেকে ব্যালট পেপার আনা, রিটার্ন ব্যালট গরমিল-সহ গণনায় তৃণমূলের হস্তক্ষেপ রয়েছে বলে অভিযোগ। এই অবস্থায় আজ ফলাফল কী হয় সে দিকে নজর থাকবে।

মেনকা গম্ভীরের বিদেশযাত্রা-মামলা

তাঁর বিদেশ যাত্রায় আপত্তি জানিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ওই পদক্ষেপের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীর। তিনি আদালতে বিদেশ যাওয়ার অনুমতির আবেদন করেন। আজ এই মামলাটির শুনানি রয়েছে হাই কোর্টে।

পার্থ, সুবীরেশদের আদালতে হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্য-সহ বেশ কয়েক জনকে গ্রেফতার করেছিল সিবিআই। এত দিন তাঁরা জেল হেফাজতে ছিলেন। আজ তাঁদের ফের আদালতে হাজিরা করানো হবে। আদালত পরবর্তী কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সহগলকে দিল্লি নিয়ে যাবে ইডি?

অনুব্রত মণ্ডলের প্রাক্তন দেহরক্ষী সহগল হোসেনকে দিল্লি নিয়ে জেরা করতে পারবে ইডি। এই নির্দেশ দিয়েছে দিল্লির নিম্ন আদালত। ওই রায়কে চ্যালেঞ্জ করে সহগল দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। আজ তাঁর ওই মামলাটির শুনানি রয়েছে। শুনানিতে আদালত কি নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

শিলিগুড়িতে পুলিশের বিজয়া সম্মিলনীতে মমতা

উত্তরবঙ্গ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে আজ তিনি একাধিক কর্মসূচিতে অংশ নেবেন। শিলিগুড়িতে পুলিশের বিজয়া সম্মিলনীতে থাকার কথা তাঁর।

টি২০ বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচ

আজ টি২০ বিশ্বকাপে তিনটি প্রস্তুতি ম্যাচ রয়েছে। ভারত-নিউজিল্যান্ড এবং বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার খেলা শুরু হবে দুপুর দেড়টা থেকে। সকাল সাড়ে ৮টা থেকে খেলা শুরু হবে আফগানিস্তান ও পাকিস্তানের।

টি২০ বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্ব ম্যাচ

আজ টি২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দু’টি খেলা রয়েছে। সকাল সাড়ে ৯টায় স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের খেলা রয়েছে দুপুর দেড়টায়।

আবহাওয়া কেমন?

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় আজ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, উপকূলবর্তী জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

রাজ্যে এক দিনে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১০৯১ ডেঙ্গি আক্রান্তের খোঁজ মিলেছে। আক্রান্ত হয়েছেন প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্য। রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ৩৫ হাজারের কাছাকাছি পৌঁছেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন