Punjab

Prisoner Torture: বন্দির পিঠে ছুরি দিয়ে লেখা হল ‘আতঙ্কবাদী’

মানসা আদালতে তার বিচার চলছে। সেখানেই মঙ্গলবার অভিযোগ জানায় সে। করমজিৎ জানিয়েছে, জেলের অবস্থা অত্যন্ত খারাপ।

Advertisement

সংবাদ সংস্থা

চণ্ডীগড় শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ০৫:১২
Share:

প্রতীকী ছবি।

বিচারাধীন বন্দিকে মারধর করে পিঠে ছুরি দিয়ে কেটে ‘আতঙ্কবাদী’ লেখার অভিযোগ উঠল এক জেল আধিকারিকের বিরুদ্ধে। সম্প্রতি ঘটনাটি ঘটেছে পঞ্জাবের বরনালা জেলায়। যদিও অভিযোগ অস্বীকার করেছেন বলবীর সিংহ নামের ওই জেল আধিকারিক।

Advertisement

অভিযোগকারীর নাম করমজিৎ সিংহ (২৮)। খুন ও মাদক পাচারের অভিযোগে সে জেল হেফাজতে রয়েছে। মানসা আদালতে তার বিচার চলছে। সেখানেই মঙ্গলবার অভিযোগ জানায় সে। করমজিৎ জানিয়েছে, জেলের অবস্থা অত্যন্ত খারাপ। বন্দিদের কোনও খেয়াল জেল কর্তৃপক্ষ রাখেন না। এমনকি, যে সমস্ত বন্দির হেপাটাইটিস বা এডসের মতো অসুখ রয়েছে, তাদেরকেও অন্যদের সঙ্গে রাখা হয়। জেলের এই অসহনীয় পরিস্থিতির প্রতিবাদ করতে গিয়েছিল সে, তাই জন্যই তার উপর নির্যাতন চালানো হয়েছে।

অন্য দিকে, জেলের আধিকারিক তথা সুপারিনটেন্ডেন্ট বলবীর সিংহ জানিয়েছেন, করমজিতের অভিযোগ ভুয়ো। আগেও নাকি সে এই ধরনের মিথ্যা অভিযোগ জানিয়েছে। সাংবাদিকদের বলবীর বলেন, “করমজিতের বিরুদ্ধে খুন ও মাদক পাচার-সহ ১১টি মামলা চলছে। একবার জেল ভেঙে পালানোরও চেষ্টা করেছিল সে। এই ধরনের ভুয়ো অভিযোগ সে আগেও করেছে।”

Advertisement

পঞ্জাবের উপমুখ্যমন্ত্রী মঙ্গলবারই বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। নির্দেশ দেওয়া হয়েছে করমজিতের ডাক্তারি পরীক্ষারও। ইতিমধ্যে অকালি দলের মুখপাত্র বিষয়টিকে মানবাধিকার লঙ্ঘন বলে সমাজমাধ্যমে উল্লেখ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন