Lok Sabha Election 2024

দক্ষিণের রাজ্যে কন্ডোম-রাজনীতি! ভোটার টানতে গর্ভনিরোধকের প্যাকেটে দলীয় প্রতীক ছাপিয়ে বাড়ি বাড়ি বিলি

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:২৯
Share:

দুই দলের নাম এবং প্রতীক ছাপানো এই গর্ভনিরোধকের প্যাকেট নিয়ে সরগরম রাজনীতি। ছবি: সংগৃহীত।

রাজনীতিতেও ঢুকে পড়ল কন্ডোম! ভোটের প্রচারে এ বার গর্ভনিরোধককেই কাজ লাগানোর অভিযোগ উঠেছে অন্ধ্রপ্রদেশের দুই রাজনৈতিক দলের বিরুদ্ধে।

Advertisement

রাজ্যের শাসকদল ওয়াইএসআর কংগ্রেস এবং বিরোধী দল তেলুগু দেশম পার্টি (টিডিপি) ভোটের প্রচারে এই কৌশল নিয়েছে বলে অভিযোগ উঠেছে। সমাজমাধ্যমে সেই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

ভোট প্রচারের জন্য দুই দল দুই রঙের গর্ভনিরোধকের প্যাকেট ব্যবহার করছে। সমাজমাধ্যমে প্রকাশিত ভিডিয়ো এবং ছবি অনুযায়ী, প্রচারের জন্য নীল রঙের প্যাকেট বেছেছে ওয়াইএসআর কংগ্রেস। সেই প্যাকেটের উপর দলীয় প্রতীক এবং দলের নাম ছেপে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে বিলি করা হচ্ছে বলে স্থানীয় সূত্রের দাবি।

Advertisement

তবে আরও উল্লেখযোগ্য বিষয় যে, শাসক এবং বিরোধী দুই দলই পরস্পরের বিরুদ্ধে এই প্রচার কৌশল নিয়ে অভিযোগের আঙুল তুলেছে। ওয়াইএসআর কংগ্রেস এই প্রচার কৌশল নিয়ে টিডিপি নেতৃত্বকে আক্রমণ করে বলেছে, “আর কত নীচে নামবেন আপনারা?” এখানেই থামেনি শাসকদল। আরও এক ধাপ সুর চড়িয়ে তারা বলেছে, “কন্ডোম বিলিতেই কি প্রচার শেষ করবেন আপনারা, না কি এ বার জনসাধারণের মধ্যে ভায়াগ্রাও বিলি করা শুরু করবেন?”

টিডিপিও পাল্টা আক্রমণে নেমেছে। ওয়াইএসআর কংগ্রেসের দলীয় প্রতীক এবং নাম লেখা একটি গর্ভনিরোধকের প্যাকেট সমাজমাধ্যমে পাল্টা পোস্ট করে টিডিপির দাবি, তা হলে তারাও কি এ ভাবেই ভোটে লড়ার প্রস্তুতি নিচ্ছে? স্বাভাবিক ভাবেই এই কন্ডোম-রাজনীতি তোলপাড় ফেলে দিয়েছে দক্ষিণের এই রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন