নেহরুকে নিয়ে তথ্য বদলের অভিযোগ

বিজেপি সরকারের বিরুদ্ধে ফের অভিযোগের আঙুল তুলল কংগ্রেস। এ বার দেশের প্রথম প্রধানমন্ত্রী, প্রয়াত জওহরলাল নেহরু ও তাঁর পরিবারকে নিয়ে তথ্য বিকৃতির অভিযোগ উঠেছে মোদী সরকারের বিরুদ্ধে। কংগ্রেসের অভিযোগ, অতি সম্প্রতি নেহরু ও তাঁর পরিবার সম্পর্কে উইকিপিডিয়ায় তথ্য বদলানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুলাই ২০১৫ ০৩:১৬
Share:

বিজেপি সরকারের বিরুদ্ধে ফের অভিযোগের আঙুল তুলল কংগ্রেস। এ বার দেশের প্রথম প্রধানমন্ত্রী, প্রয়াত জওহরলাল নেহরু ও তাঁর পরিবারকে নিয়ে তথ্য বিকৃতির অভিযোগ উঠেছে মোদী সরকারের বিরুদ্ধে। কংগ্রেসের অভিযোগ, অতি সম্প্রতি নেহরু ও তাঁর পরিবার সম্পর্কে উইকিপিডিয়ায় তথ্য বদলানো হয়েছে। এবং তা করা হয়েছে কেন্দ্রীয় সরকারেরই একটি আইপি অ্যাড্রেস থেকে। ঘটনা ধরা পড়ে গত ২৬ জুন। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার দাবি, জওহরলাল নেহরুকে মুসলিম পরিবারের দেখানোর চেষ্টা করা হয়েছিল ওই তথ্যে। বিতর্কের পরে অবশ্য সেই তথ্য মুছে দেওয়া হয়। সুরজেওয়ালার বক্তব্য, ‘‘হিন্দু হোক বা মুসলিম, নেহরু ছিলেন এক জন ভারতীয় সেটাই সবচেয়ে বড় কথা।’’

Advertisement

কী লেখাছিল ওই বিতর্কিত তথ্যে? নেহরুর দাদু, গঙ্গাধর সম্পর্কে ইউকিপিডিয়ায় লেখা হয়েছিল, ‘‘গিয়াসউদ্দিন গাজি নামে জন্মেছিলেন গঙ্গাধর। পরে ব্রিটিশ আমলে তাঁর নাম পরিবর্তিত হয়।’’ সুরজেওয়ালা জানিয়েছেন, ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার বা এনআইসি খোঁজ নিয়ে দেখেছে, গোটা বিষয়টিই করা হয়েছিল সরকারি কোনও আইপি অ্যাড্রেস থেকে। জানাজানি হওয়ার পরে অবশ্য ওই বিতর্কিত তথ্য মুছে ফেলা হয়। তবে এর পিছনে ঠিক কে বা কারা জড়িত, তা এখনও পর্যন্ত জানা যায়নি। গোটা ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছে কংগ্রেস। তাদের আরও দাবি, ক্ষমা চাইতে হবে প্রধানমন্ত্রীকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন