সেনা আর দেশেরও বিরুদ্ধে কংগ্রেস: প্রধানমন্ত্রী

সার্জিকাল স্ট্রাইক। দু’বছর আগের যে অভিযান নিয়ে সরকার তিন দিন ধরে পালন করছে পরাক্রম পর্ব। তার দ্বিতীয় দিনে মোদী আজ বলেন, স্রেফ সরকারের বিরোধিতা করতেই কংগ্রেস সার্জিকাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুলছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৮ ০৪:২৯
Share:

—ফাইল চিত্র।

সার্জিকাল স্ট্রাইক, বল্লভভাই পটেলের মূর্তি নিয়ে কংগ্রেসের আক্রমণের জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দলের বুথ স্তরের কর্মীদের পাখি পড়া করে বোঝালেন, কী ভাবে জবাব দিতে হবে কংগ্রেসের যাবতীয় অভিযোগের। যথারীতি নীরব রইলেন রাফাল থেকে তেলের দাম নিয়ে। মোদীর দাবি, কংগ্রেস সমানে মিথ্যা বলে চলেছে। তাই নমো অ্যাপের সঙ্গে মানুষকে জুড়তে হবে। শুধু ইংরেজি বা হিন্দিতে নয়, সোশ্যাল মিডিয়ায় আঞ্চলিক ভাষায় ছড়িয়ে দিতে হবে দলের বার্তা, সরকারের ভাল কাজের কথা এবং কংগ্রেসের সব ‘মিথ্যা’ অভিযোগের জবাব। এর জন্য প্রায় ১ লক্ষ ‘সেলফোন প্রমুখ’ নিয়োগ করেছে বিজেপি। এঁদের প্রত্যেককে দেওয়া হবে স্মার্টফোন। মোদী দিল্লি থেকেই ভিডিয়ো কনফারেন্সে কথা বলেন বিলাসপুর, বস্তী, চিত্তোরগঢ়, ধানবাদ, মন্দসৌরের বিজেপি নেতাদের সঙ্গে। দুর্নীতির অভিযোগগুলি পুরোপুরি এড়িয়ে গিয়ে বেছে নেন জাতীয়তাবাদ উস্কে দেওয়া যায়, এমন দু’টি প্রসঙ্গ।

Advertisement

এক, সার্জিকাল স্ট্রাইক। দু’বছর আগের যে অভিযান নিয়ে সরকার তিন দিন ধরে পালন করছে পরাক্রম পর্ব। তার দ্বিতীয় দিনে মোদী আজ বলেন, স্রেফ সরকারের বিরোধিতা করতেই কংগ্রেস সার্জিকাল স্ট্রাইক নিয়ে প্রশ্ন তুলছে। এতে তাঁরা দেশ ও দেশের সেনাবাহিনীর বিরোধিতা করছে। দুই, বল্লভভাইয়ের মূর্তি। দু’দিন আগে কংগ্রেস সভাপতি রাহুল গাঁধী টুইট করেছিলেন, ‘‘গুজরাতে সর্দার পটেলের মূর্তিটি হবে বিশ্বের উচ্চতম। কিন্তু আমাদের জুতো-জামার মতো সেটাও হবে মেড ইন চায়না।’’ আজ মোদীর জবাব, ‘‘কংগ্রেস সর্দার পটেলকে এতই ঘৃণা করে যে, মূর্তি নিয়েও কাদা ছুড়ছে।’’

এর সঙ্গে তাঁর সরকার কী কী ভাবে মধ্যবিত্তকে সুরাহা দিয়েছে তার ফিরিস্তিও দেন মোদী। বলেন আয়কর কমে আসার কথা। টানেন এলইডি ব্যবহারে বিদ্যুৎ খরচ কমার প্রসঙ্গও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন