Madhya Pradesh Congress

কথা রাখলেন, বিজেপির জয়ে নিজের মুখে কালি মাখলেন কংগ্রেস নেতা!

মধ্যপ্রদেশে বিজেপি যদি ৫০টির বেশি আসনে জেতে, তবে নিজের মুখে কালি মাখবেন বলে ঘোষণা করেছিলেন কংগ্রেস নেতা ফুলসিংহ বরৈয়া। ভোটের ফলাফল প্রকাশের পর তিনি কথা রাখলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ২১:১৫
Share:

কালি মেখে ভোপালের রাস্তায় কংগ্রেস নেতা ফুলসিংহ বরৈয়া। ছবি: এক্স।

কথা দিয়েছিলেন। কথা তিনি রাখলেন। নির্বাচনের ফলাফল প্রকাশের পর নিজের মুখে নিজেই কালি মেখে নিলেন মধ্যপ্রদেশের কংগ্রেস নেতা ফুলসিংহ বরৈয়া। বিজেপির জয়ের কারণে মুখে কালি মাখতে হয়েছে তাঁকে।

Advertisement

মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে নিজের কেন্দ্র ভান্ডের থেকে জিতেছেন ফুলসিংহ। তবে তাঁর দল জেতেনি। মধ্যপ্রদেশে দাগ কাটতে পারেনি ‘হাত’। সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছে বিজেপি। ফল প্রকাশের পরে নিজের দেওয়া কথা ভুলে যাননি ফুলসিংহ।

ভোটের আগে ভান্ডেরের মানুষের কাছে ফুলসিংহ কথা দিয়েছিলেন, মধ্যপ্রদেশে বিজেপি যদি ৫০টির বেশি আসনে জেতে, তবে তিনি নিজের মুখে কালি মাখবেন। তাঁর সেই বক্তব্যের ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরালও হয়েছিল।

Advertisement

বৃহস্পতিবার ভোপালের রাস্তায় তাঁকে মুখে কালির আঁচড় কেটে ঘুরতে দেখা গিয়েছে। সংবাদমাধ্যমে তিনি বলেছেন, ‘‘মধ্যপ্রদেশে বিজেপি ৫০টির বেশি আসনে জিতলে আমি মুখে কালি মাখব বলে শপথ করেছিলাম। আমি আমার কথা রেখেছি। দিগ্বিজয় সিংহ আমাকে মুখে কালি না মাখার জন্য অনুরোধ করেছিলেন। কিন্তু আমাকে আমার কথা রাখতেই হত।’’

বৃহস্পতিবার যখন ফুলসিংহ কালি মেখে ভোপালের রাস্তায় ঘুরছিলেন, তাঁর সঙ্গে দিগ্বিজয়ও ছিলেন। ফুলসিংহ জানান, দেশের গণতন্ত্র এবং সংবিধানকে রক্ষা করতে তিনি মুখে কালি মেখেছেন। তবে তাঁদের রাজভবনের সামনে যেতে দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন