Shaktisinh Gohil

গুজরাতে নয়ছয়ের অভিযোগ কংগ্রেসের 

দিল্লিতে সাংবাদিক বৈঠক করেন গুজরাতের প্রদেশ কংগ্রেস সভাপতি শক্তিসিন গোহিল। তাঁর বক্তব্য, প্রধানমন্ত্রী মোদী এবং বিজেপি মিলে গুজরাত সরকারকে 'গৌতম আদানি সরকারে' পরিণত করে ফেলেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ০৬:২৬
Share:

গুজরাতের প্রদেশ কংগ্রেস সভাপতি শক্তিসিন গোহিল। ছবি: পিটিআই।

নরেন্দ্র মোদী সরকারকে দেশের 'সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সরকার' হিসেবে বর্ণনা করে গুজরাতে গৌতম আদানির সঙ্গে হাত মিলিয়ে সে রাজ্যের বিজেপি সরকারের বিরুদ্ধেও ব্যাপক আর্থিক নয়ছয়ের অভিযোগ তুলল কংগ্রেস। আজ দিল্লিতে সাংবাদিক বৈঠক করেন গুজরাতের প্রদেশ কংগ্রেস সভাপতি শক্তিসিন গোহিল। তাঁর বক্তব্য, প্রধানমন্ত্রী মোদী এবং বিজেপি মিলে গুজরাত সরকারকে 'গৌতম আদানি সরকারে' পরিণত করে ফেলেছেন।

Advertisement

এর ব্যাখ্যা দিতে গিয়ে বেশ কিছু নথি ও পরিসংখ্যান আজ তুলে ধরেছেন গোহিল। একটি চিঠিতে দেখানো হয়েছে, গুজরাত সরকারের একটি শক্তি সংস্থা (গুজরাত উর্জা বিকাশ লিমিটেড) চলতি বছরের মে মাসে আদানি পাওয়ার মুন্দ্রার কাছ থেকে ৩৮০২ কোটি টাকা পুনরুদ্ধার করতে চেয়েছে। তার কারণ ২০১৮ থেকে ২০২৩ পর্যন্ত তাদের মধ্যে দু'টি শক্তি সংক্রান্ত চুক্তির জেরে সরকারি সংস্থাটি আদানিকে এই বিপুল পরিমাণ অতিরিক্ত অর্থ দিয়েছিল। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসায় তারা নড়ে বসে এবং টাকা ফেরত চায়। এখানেই শেষ নয়। গোহিলের দাবি, ওই চিঠির তিন নম্বর অনুচ্ছেদে নিরুপায় হয়ে গুজরাতের ওই সরকারি সংস্থাটি জানাচ্ছে, যে দরে তারা আদানি পাওয়ার মুন্দ্রার কাছ থেকে কয়লা কিনেছে তা বাজার দরের থেকে অনেকটাই বেশি। চিঠিতে বার বার আদানির সংস্থাটির কাছে তাদের কয়লা কেনার নথিপত্র চাওয়া সত্ত্বেও তা দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন