Amritsar

Amritsar: একই শরীরে দু’জন! সরকারি চাকরিও পেলেন, কী ভাবে

জন্ম থেকেই তাঁদের মাথা, হাত, শিরদাঁড়া ও হৃৎপিণ্ড আলাদা কিন্তু বুকের নীচ থেকে বাকি শরীর একটাই। জন্মের পরই বাবা-মা দু’জনকে পরিত্যাগ করেন।

Advertisement

সংবাদ সংস্থা

অমৃতসর শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ০৭:৪৭
Share:

সোহনা এবং মোহনা ছবি: টুইটার।

একই শরীরে দু’জন মানুষ। এ রকম আমরা আগেও দেখেছি। কিন্তু বাস্তবে তাঁরা রীতিমতো চলে ফিরে বেড়াচ্ছেন, সরকারি চাকরি পাচ্ছেন—এমন বড় একটা দেখা যায় না। পঞ্জাবের অমৃতসরের সোহনা এবং মোহনা সে রকমই। হাজার শারীরিক প্রতিকূলতাকে হারিয়ে পেলেন সরকারি চাকরি। তাঁদের জীবন থেকে অনেকেই প্রেরণা পেতে পারেন।

Advertisement

১৯ বছরের সোহনা এবং মোহনা গত ২০ ডিসেম্বর পঞ্জাবের রাজ্য বিদ্যুৎ কর্পোরেশনে চাকরিতে নিযুক্ত হয়েছেন। মাইনে ২০ হাজার টাকা। ছোটবেলায় থেকেই পড়াশোনায় ভাল দুই ভাই। স্কুলের পাঠ শেষ করে ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা করছিলেন। তখন থেকেই তাঁরা সংস্থার নজরে ছিলেন। পড়া শেষ হতেই তাঁদের নিযুক্ত করল রাজ্য বিদ্যুৎ দফতর।

বিদ্যুৎ সংস্থার আধিকারিক রবীন্দ্র কুমার বলেন, ‘‘সোহনা এবং মোহনা বৈদ্যুতিক যন্ত্রাংশের দেখাশোনা করবেন। তাঁদের অভিজ্ঞতার ভিত্তিতেই এই কাজে নিযুক্ত করা হয়েছে।’’

Advertisement

বৈদ্যুতিক যন্ত্রাংশের দেখাশুনো করবেন দুই ভাই। ছবি: টুইটার।

পঞ্জাব সরকারকে ধন্যবাদ জানিয়ে দুই ভাই বলেন, “চাকরি পেয়ে আমরা অত্যন্ত খুশি এবং পঞ্জাব সরকারকে ধন্যবাদ এই সুযোগটি দেওয়ার জন্য।”

২০০৩ সালে নয়দিল্লিতে জন্ম দুই ভাইয়ের। জন্ম থেকেই তাঁদের মাথা, হাত, শিরদাঁড়া ও হৃৎপিণ্ড আলাদা, কিন্তু শরীরের নিচের অংশ একটাই। জন্মের পরই বাবা-মা দু’জনকে পরিত্যাগ করেন। দিল্লি এমসের চিকিৎসকেরা অস্ত্রোপচার করে তাঁদের আলাদা করার চেষ্টা করলেও শারীরিক জটিলতার কারণে সক্ষম হননি।

এর পর তাঁরা এ ভাবেই বড় হতে থাকেন। স্কুলের পাঠ শেষ করে ডিপ্লমা করেন। অতঃপর সরকারি চাকরি। শারীরিক প্রতিবন্ধকতা নিয়েও যে এগিয়ে চলা যায়, তা দেখিয়ে দিলেন সোহনা এবং মোহনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন