সাংবিধানিক বেঞ্চে যাবে তিন তালাক মামলা

তিন তালাক, নিকাহ হালালা ও মুসলিম বহুবিবাহের বিরুদ্ধে আবেদন শুনবে শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। আজ এ কথা জানিয়েছেন প্রধান বিচারপতি জে এস খেহর।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:১০
Share:

তিন তালাক, নিকাহ হালালা ও মুসলিম বহুবিবাহের বিরুদ্ধে আবেদন শুনবে শীর্ষ আদালতের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। আজ এ কথা জানিয়েছেন প্রধান বিচারপতি জে এস খেহর। তিন তালাক মামলার আগের শুনানিতে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল, মুসলিমদের আলাদা দেওয়ানি বিধি সংক্রান্ত বিতর্ক নিয়ে তারা মাথা ঘামাতে রাজি নয়। সুপ্রিম কোর্ট কেবল তিন তালাক, নিকাহ হালালা ও মুসলিম বহুবিবাহের আইনি বৈধতার দিক খতিয়ে দেখবে। কোন কোন বিষয় নিয়ে শুনানি হবে তা স্থির করতে সংশ্লিষ্ট আইনজীবীদের আলোচনার নির্দেশ দেয় বেঞ্চ।

Advertisement

আগেই তিন তালাক প্রথার বিরুদ্ধে হলফনামা পেশ করেছিল নরেন্দ্র মোদী সরকার। আজ সুপ্রিম কোর্টের বিবেচনার জন্য চারটি প্রশ্ন পেশ করেছে তারা। l সংবিধানে স্বীকৃত ধর্মাচরণ ও ধর্ম প্রচারের অধিকারের সঙ্গে তিন তালাক, নিকাহ হালালা ও বহুবিবাহ প্রথা সঙ্গতিপূর্ণ কি না। l ধর্মাচরণ ও ধর্ম প্রচারের অধিকার সংবিধানে স্বীকৃত সমানাধিকার, জীবনের অধিকারের মতো মৌলিক বিষয়গুলির সঙ্গে সঙ্গতিপূর্ণ হওয়া প্রয়োজন কি না। l কোনও আইন সংবিধানের কাঠামোর সঙ্গে না মিললে তা সংবিধানেরই ১৩ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী খারিজ হয়ে যায়। কেন্দ্রের প্রশ্ন, মুসলিম ব্যক্তিগত আইন কি তবে খারিজ হওয়া প্রয়োজন? l এই প্রথাগুলি বিভিন্ন আন্তর্জাতিক চুক্তির অধীনে ভারতের দায়বদ্ধতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না।

প্রশ্নগুলি খতিয়ে দেখে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ জানায়, এগুলি সাংবিধানিক অধিকারের প্রশ্ন। তা-ই মামলাটি পাঁচ বিচারপতির সাংবিধানিক বে়ঞ্চে পাঠানো হবে। প্রয়োজনে শনি-রবিবারও এই মামলার শুনানি হবে। কারণ, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন