সংরক্ষণ বিতর্কে সরব শিবসেনা, পওয়ার

এনসিপি প্রধান শরদ পওয়ার মনে করেন, মরাঠা সংরক্ষণ কার্যকর করতে হলে সংবিধানের সংশোধন প্রয়োজন। তিনি জানান, কেন্দ্রীয় সরকার চাইলে এ বিষয়ে তিনি বিরোধী দলগুলির সঙ্গে কথা বলতে পারেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ০২:৪৭
Share:

প্রতিবাদ সমাবেশ শরদ পওয়ার।— পিটিআই।

অমিত শাহের মুম্বই সফরের দিনই মরাঠা সংরক্ষণ নিয়ে সরব শিবসেনা ও শরদ পওয়ার। রাজ্যে সাম্প্রতিক অগ্নিগর্ভ পরিস্থিতির জেরে অমিতের সফর ঘিরে জল্পনায় রাজনৈতিক মহল। যদিও বিজেপির দাবি, এটা নিছক রুটিন সফর।

Advertisement

এনসিপি প্রধান শরদ পওয়ার মনে করেন, মরাঠা সংরক্ষণ কার্যকর করতে হলে সংবিধানের সংশোধন প্রয়োজন। তিনি জানান, কেন্দ্রীয় সরকার চাইলে এ বিষয়ে তিনি বিরোধী দলগুলির সঙ্গে কথা বলতে পারেন।

এ দিকে সংরক্ষণ নিয়ে ডামাডোলের মাঝেই মুখ্যমন্ত্রী বদল নিয়ে নিজেদের মুখপত্র সামনায় শিবসেনার মন্তব্যে তৈরি হয়েছে জল্পনা। সম্প্রতি শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেছিলেন, বিজেপির অভ্যন্তরে ফডণবীসকে সরানো নিয়ে চিন্তাভাবনা চলছে। তার পরেই মুখ্যমন্ত্রী বদল নিয়ে জল্পনা ছড়ায়। যদিও বিজেপি সব উড়িয়ে দিয়েছে।

Advertisement

মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসকে খোঁচা দিয়ে শিবসেনার প্রস্তাব, সমস্যা কাটাতে দেবেন্দ্রর দলীয় সহকর্মী পঙ্কজা মুণ্ডেকে অন্তত এক ঘণ্টার জন্য মুখ্যমন্ত্রীর গদিতে বসানো হোক।

ফের পঙ্কজার নাম তুলে ধরে বিজেপির অভ্যন্তরীণ কোন্দলকেই খুঁচিয়ে তুলল শিবসেনা। প্রাক্তন মুখ্যমন্ত্রী গোপীনাথ মুণ্ডের কন্যা পঙ্কজা বর্তমানে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী। সংরক্ষণ বিতর্কে মুখ খুলে তিনি পরোক্ষে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর উপরেই দায় চাপিয়েছিলেন। বিড় জেলার পারলিতে বিক্ষোভকারীদের মুখোমুখি হয়ে বলেছিলেন, তিনি মুখ্যমন্ত্রী হলে, দ্রুত এই সমস্যার সমাধান করতেন।

পঙ্কজার এই মন্তব্য নিয়েই বিতর্ক উস্কে দিয়েছে শিবসেনা। জানিয়েছে, পঙ্কজার কথাতেই স্পষ্ট, সংরক্ষণ বিষয়ে ধীরে চলো নীতি নিয়েছে সরকার। শিবসেনার প্রস্তাব, পঙ্কজা যদি সহজেই সংরক্ষণ ইস্যুর সমাধান করতে পারেন, তাহলে সর্বসম্মত ভাবে ওঁকে অন্তত এক ঘণ্টার জন্য মুখ্যমন্ত্রী করা হোক। সঙ্গে বিজেপির অভ্যন্তরীণ কোন্দল উস্কে সেনার বক্তব্য, নিছক রাজনীতির জন্য নিশ্চয়ই এমন মন্তব্য করেননি পঙ্কজা। গোটা বিষয়ে জড়ানো হয়েছে প্রধানমন্ত্রীকেও। ফডণবীস কেন দিল্লি গিয়ে সমাধানের চেষ্টা করছেন না? প্রশ্ন তোলা হয়। তার পরেই প্রধানমন্ত্রীর বিদেশ-সফর নিয়ে সেনার কটাক্ষ, মোদীকে তো দিল্লিতে পাওয়াই যায় না, দেশে অভ্যন্তরীণ সমস্যা নিয়েও মোদী উদাসীন।

সামনায় বলা হয়, ‘‘গুজরাতে পটেল সংরক্ষণ আন্দোলনে হার্দিক পটেলের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা চাপিয়ে আন্দোলন দমন করা হয়েছিল।’’ মরাঠা সংরক্ষণের বিক্ষোভ মোকাবিলাতেও গুজরাত মডেল নেওয়া হতে পারে বলে আশঙ্কা শিবসেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন