Coronavirus

সংক্রমিত জওয়ান, সতর্ক সেনাবাহিনী

করোনা-আক্রান্ত জওয়ান লাদাখ স্কাউটের সদস্য। বাড়ি লে-র চুহোট গ্রামে।

Advertisement

সংবাদ সংস্থা 

লে শেষ আপডেট: ১৯ মার্চ ২০২০ ০৪:৪৩
Share:

করোনা-সতর্কতায় এলাকায় এলাকায় ঘুরে জীবাণুমুক্ত করছেন শ্রীনগরের পুরকর্মীরা। বুধবার। এপি

সেনাবাহিনীতে করোনার অনুপ্রবেশ।

Advertisement

লে-তে কর্মরত ৩৪ বছরের এক জওয়ানের শরীরে ‘কোভিড-১৯’-এর উপস্থিতি মিলেছে। এই প্রথম সেনার কোনও জওয়ান করোনায় আক্রান্ত হলেন। আর তার পরেই বুধবার সেনার তরফে জানানো হয়েছে, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সমস্ত রকম বৈঠক, প্রশিক্ষণ কর্মসূচি এবং মহড়া বন্ধ রাখা হচ্ছে। সার্ভিস সিলেকশন বোর্ড (এসএসবি) পরীক্ষা-সহ দেশ জুড়ে নিয়োগ প্রক্রিয়াও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সেনা। পুণেতেও এক সেনা অফিসারের শরীরে করোনার লক্ষণ মিলেছে। পুণের সেনা প্রশিক্ষণ শিবিরে তাঁকে কোয়রান্টিন করা হয়েছে।

করোনা-আক্রান্ত জওয়ান লাদাখ স্কাউটের সদস্য। বাড়ি লে-র চুহোট গ্রামে। ২০ জানুয়ারি ইরান থেকে তীর্থ করে এয়ার ইন্ডিয়ার বিমানে দেশে ফেরেন ওই জওয়ানের বাবা। তিনি করোনায় আক্রান্ত হন। ২৫ ফেব্রুয়ারি ছুটি নিয়ে বাড়ি গিয়েছিলেন ওই জওয়ান। বাবার সংস্পর্শে এসেছিলেন। ২৯ ফেব্রুয়ারি ওই জওয়ানের বাবাকে লাদাখ হার্ট ফাউন্ডেশনে কোয়রান্টিন করা হয়। কিন্তু তাঁর আগেই পরিবারের অন্যদের সংস্পর্শে এসেছিলেন তিনি।

Advertisement

ছুটি কাটিয়ে ২ মার্চ কাজে যোগ দেন ওই জওয়ান। তাঁর বাবার শরীরে সংক্রমণ মেলার পরে ৭ মার্চ কোয়রান্টিন করা হয় ওই জওয়ানকেও। ১৬ মার্চের পরীক্ষায় তাঁরও করোনা ধরা পড়ে। বর্তমানে লে-র এসএনএম হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি রয়েছেন ওই জওয়ান। এসএনএম হার্ট ফাউন্ডশেনে কোয়রান্টিন করা হয়েছে তাঁর স্ত্রী, দুই সন্তান এবং বোনকে। সূত্রের খবর, করোনায় আক্রান্ত হয়েছেন ওই জওয়ানের ভাইও।

জওয়ানের দেহে সংক্রমণের পরে নির্দেশিকা জারি করে সশস্ত্র বাহিনীকে যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ করার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ১০ জন ওই করোনা-আক্রান্ত জওয়ানের সঙ্গে একই ছাউনিতে ছিলেন। তাঁদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে। সংক্রমণ-নিরোধক করা হয়েছে ওই ছাউনি। লাদাখ রেজিমেন্টের প্রায় ৮০০ জওয়ানকে গৃহবন্দি হতে বলা হয়েছে। তালাবন্দি করা হয়েছে লে স্কাউট।

লে-র কমিশনার সেক্রেটারি (স্বাস্থ্য) রিগজ়িন সম্ফেল বলেন, ‘‘সেনার লাদাখ স্কাউটের কর্তাদের সঙ্গে আমি কথা বলেছি। বিষয়টি নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।’’ তিনি আরও জানান, মঙ্গলবার ৩৪ জনের করোনা-পরীক্ষা হয়। দু’জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। সব মিলিয়ে লাদাখে ৮ জন করোনা-আক্রান্তের হদিস মিলেছে। ৭০ জনের পরীক্ষার ফল আসা এখনও বাকি রয়েছে। করোনা-মোকাবিলায় ভিড় এড়াতে লে এবং কার্গিল জেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে বলে জানিয়েছেন সম্ফেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন