Coronavirus in India

পুনঃসংক্রমণে নজর কেন্দ্রের

এক সমীক্ষায় দেখেছে, মূলত দুবাই ও ব্রিটেন থেকে আসা পর্যটকদের থেকেই ভারতে সব চেয়ে বেশি করোনা ছড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০ ০৫:২৭
Share:

ছবি এএফপি।

বাজারে কবে কার্যকরী করোনা-টিকা আসবে, তা নিয়ে এখনও যথেষ্ট অনিশ্চয়তা রয়েছে। এই মুহূর্তে দেশে করোনা রোগীর সংখ্যা ৬০ লক্ষের কাছাকাছি। এই অবস্থায় একবার করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরে আবার নতুন করে সংক্রমিত হওয়ার বিষয়টি ভাবাচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককে। একটি সংবাদ চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন আজ বলেছেন, ‘‘শুধু ভারতে নয়, সারা বিশ্বেই সুস্থ হয়ে ওঠার পরে ফের করোনা আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে। আমারাও বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছি। প্রকৃতপক্ষে, করোনাভাইরাসের যা যা নতুন চরিত্র ধরা পড়ছে, তার প্রতিটি নিয়েই আলোচনা চলছে মন্ত্রকের ভিতরে।’’

Advertisement

মন্ত্রীর আশ্বাস, ‘‘আইসিএমআর-এর অধীনে বিশেষজ্ঞ প্যানেল পুনঃসংক্রমণের বিষয়টি নিয়ে গবেষণা করছে। তবে এখনও সংক্রমণ ফিরে আসার ঘটনা কমই ঘটছে। তবে আমরা সম্পূর্ণ সচেতন রয়েছি।’’ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৮৮ হাজার ৬০০ রোগী। সুস্থের সংখ্যা তার তুলনায় বেশি। মৃত ১১২৪। এ দিকে, মান্ডির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) এক সমীক্ষায় দেখেছে, মূলত দুবাই ও ব্রিটেন থেকে আসা পর্যটকদের থেকেই ভারতে সব চেয়ে বেশি করোনা ছড়িয়েছে।

টিকা নিয়ে অনিশ্চয়তার মধ্যেই গত কাল রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় এক ভার্চুয়াল সম্মেলনে মোদী আশ্বাস দেন, বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী দেশ হিসেবে বিশ্বের বাকি দেশগুলিকে করোনা অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করবে ভারত। যার পরেই টুইটারে সিরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা প্রশ্ন তুলেছিলেন, ভারতের প্রত্যেক নাগরিকের কাছে টিকা পৌঁছে দেওয়ার মতো রসদ সরকারের আছে তো? আজ তিনিই ফের এক টুইটে নরেন্দ্র মোদীকে তাঁর বক্তব্যের জন্য সাধুবাদ জানিয়ে বলেন, ‘‘আপনি যা বলেছেন, তা ভারতের জন্য অত্যন্ত গর্বের।’’ আজ আদর পুনাওয়ালার সেই টুইটের প্রসঙ্গ টেনে আবার মোদীকে বিঁধেছেন রাহুল গাঁধী। কংগ্রেস নেতার টুইট, ‘‘প্রশ্নটি যুক্তিসঙ্গত। কিন্তু মানুষকে কত দিন সরকারের উত্তরের অপেক্ষা করতে হবে? যদি কোভিড ভ্যাকসিন সরকারের ‘মন কি বাত’-হত!’’

Advertisement

এ দিকে, কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যবিধি না-মেনে পটনা বিমানবন্দরে জমায়েত করায় বিহার কংগ্রেসের সভাপতি মদন মোহন ঝা ও বেশ কিছু শীর্ষ নেতার বিরুদ্ধে এফআইআর হল আজ। পুলিশ জানিয়েছে, রাজ্যের ভোট-কৌশল ঠিক করার জন্য আজ পটনায় আসেন কংগ্রেসের কয়েক জন নেতা। তাঁদের জন্য বিমানবন্দরে প্রচুর লোক জমায়েত হয় বলে অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন