Coronavirus

কোভিড পরিস্থিতি খতিয়ে দেখতে বাংলা-সহ অন্য রাজ্যে পর্যবেক্ষক পাঠানোর ভাবনা কেন্দ্রের

৪৭ দিন পর শুক্রবার দৈনিক আক্রান্তের সংখ্যা সুস্থতাকে ছাপিয়ে গেল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২০ ১৪:৪২
Share:

বিভিন্ন রাজ্যে উচ্চ পর্যায়ের পর্যবেক্ষক দল পাঠাতে চায় কেন্দ্র। —ফাইল চিত্র।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ লক্ষ পার করে গিয়েছে। মৃত্যুসংখ্যা বেড়ে ১ লক্ষ ৩২ হাজারের উপর চলে গিয়েছে। দিন দিন পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে খুব শীঘ্র ভারত আমেরিকাকে ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। তাতেই এ বার নড়েচড়ে বসল কেন্দ্রীয় সরকার। বিভিন্ন রাজ্যে উচ্চ পর্যায়ের পর্যবেক্ষক দল পাঠানোর চিন্তাভাবনা চলছে। অতিমারি সামাল দিতে রাজ্যগুলি সঠিক পদক্ষেপ করছে কি না, তা সরেজমিনে দেখবে তারা।

Advertisement

নতুন করে পরিস্থিতির অবনতি হওয়ায় ইতিমধ্যেই হরিয়ানা, রাজস্থান, গুজরাত এবং মনিপুরে বিশেষ পর্যবেক্ষক দল পাঠানো হয়েছে। কিন্তু শুক্রবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান সামনে আসার পর দেখা যায়, দিল্লি (৭৫৪৬), কেরল (৫৭২২), মহারাষ্ট্র (৫৫৩৫), পশ্চিমবঙ্গ (৩৬২০)-এর মতো রাজ্যগুলিতে গত ২৪ ঘণ্টায় বহু মানুষ নতুন করে সংক্রমিত হয়েছেন।

শুধু তাই নয়, শুক্রবার সকালে প্রকাশিত দৈনিক সংক্রমণ এবং সুস্থতার সংখ্যাও সরকারের দুশ্চিন্তা বাড়িয়েছে। কারণ গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ৪৫ হাজার ৮৮২ জন নতুন করে নোভেল করোনায় সংক্রমিত হয়েছেন। সেই তুলনায় সুস্থ হয়ে উঠেছেন মাত্র ৪৪ হাজার ৮০৭ জন রোগী। ৪৭ দিন পর এই প্রথম দৈনিক আক্রান্তের সংখ্যা দৈনিক সুস্থতাকে ছাপিয়ে গেল।

Advertisement

আরও পড়ুন: ৩ মাসেই দেশে মিলবে অক্সফোর্ড টিকা, ১ হাজার টাকার মধ্যে​

আরও পড়ুন: ডেথ সার্টিফিকেট লিখবে কে, করোনা আবহে বাড়ছে বিপাক​

যত দ্রুত সম্ভব সংক্রমিত রোগীদের খুঁজে বার করতে রাজ্যগুলিকে ইতিমধ্যেই দৈনিক নমুনা পরীক্ষা বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে অথচ করোনার উপসর্গ রয়েছে, এমন রোগীদের পর্যবেক্ষণে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন