Coronavirus in India

Covid-19: পরিসংখ্যানে বোঝা যাবে না সংক্রমণের তীব্রতা, দাবি কেন্দ্রের করোনা কমিটির প্রধানের

সংক্রমণের এই বাড়বাড়ন্ত প্রাণঘাতী হবে না দাবি করে বিদ্যাসাগর জানান, শীতকালে যেমন অনেক মানুষের একই সঙ্গে ঠাণ্ডা লেগে যায়, এটাও তেমনই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১৫:২৪
Share:

প্রতীকী ছবি।

করোনা সংক্রমণের দৈনিক পরিসংখ্যানে চোখ রেখে কোনও লাভ নেই। কারণ, তা দেখে বিপদের গুরুত্ব আঁচ করা সম্ভব নয় বলে অভিযোগ জাতীয় কেভিড-১৯ সুপারমডেল কমিটির প্রধান এম বিদ্যাসাগরের। শনিবার তিনি বলেন, ‘‘দৈনিক আক্রান্তের সংখ্যা দেখে কিছুই বোঝা যায় না।’’ তবে সাম্প্রতিকত সংক্রমণবৃদ্ধির ঘটনা তেমন ক্ষতিকারক হবে না বলে দাবি করেছেন তিনি।

হায়দরাবাদের ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি’ (আইআইটি)-র অধ্যাপক ডক্টর এম বিদ্যাসাগরের মতে, ওমিক্রমের সংক্রমণবৃদ্ধি ঘিরে সাম্প্রতিক উদ্বেগের জেরে সরকারি তরফে নতুন করে নানা বিধিনিষেধ জারি হলেও তাতে তেমন ফল মিলবে না। তিনি বলেন, ‘‘অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ বা নতুন করে লকডাউন জারির সিদ্ধান্ত নেওয়ার জন্য আমাদের সংক্রমণের সংখ্যা দেখা বন্ধ করা উচিত। এখন আক্রান্তের সংখ্যা বাড়বেই। কারণ, রূপবদলের ফলে আরও সংক্রামক হয়েছে করোনাভাইরাস। টিকা নিয়ে বা করোনাবিধি মেনে এখন সংক্রমণ ঠেকানো যাবে না।’’

Advertisement

লকডাউন বা কঠোর বিধিনিষেধ জারির বিরোধিতা করে তিনি বলেন, ‘‘লকডাউন ভাইরাস ছড়িয়ে পড়া বন্ধ করবে না। বরং, এটি আতঙ্ক তৈরির সহায়ক হবে।’’ সংক্রমণের এই হঠাৎ বাড়বাড়ন্ত তেমন প্রাণঘাতী হবে না বলে জানিয়েছেন তিনি। বিদ্যাসাগরের কথায়, ‘‘শীতকালে যেমন অনেক মানুষের একই সঙ্গে ঠাণ্ডা লেগে যায়, এটাও তেমনই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন