Coronavirus

বিনামূল্যে পরীক্ষা নয় সবার: শীর্ষ আদালত

৮ এপ্রিল শীর্ষ আদালত রায় দেয়, সকলেই সর্বত্র বিনামূল্যে করোনা পরীক্ষার সুযোগ পাবেন। কিন্তু এর বিরুদ্ধে মামলা করেন আবেদনকারী কৌশল কান্ত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২০ ০৫:৪৩
Share:

ফাইল চিত্র।

শুধু আয়ুষ্মান ভারত যোজনার অধীনে থাকা ব্যক্তিরা ও সমাজের আর্থিক ভাবে দুর্বল শ্রেণির সদস্যেরা বেসরকারি পরীক্ষাগারে বিনা খরচে করোনা পরীক্ষার সুযোগ পাবেন বলে আজ রায় দিল সুপ্রিম কোর্ট।

Advertisement

৮ এপ্রিল শীর্ষ আদালত রায় দেয়, সকলেই সর্বত্র বিনামূল্যে করোনা পরীক্ষার সুযোগ পাবেন। কিন্তু এর বিরুদ্ধে মামলা করেন আবেদনকারী কৌশল কান্ত। তিনি আর্জিতে জানান, সকলকে বিনামূল্যে পরীক্ষা করানোর নির্দেশে বেসরকারি পরীক্ষাগারগুলির কাজকর্ম ক্ষতিগ্রস্ত হবে।

আজ শীর্ষ আদালতের আগের নির্দেশ পরিবর্তন করে বেঞ্চ জানিয়েছে, কেবল আয়ুষ্মান ভারত যোজনার অধীনে থাকা ব্যক্তিরা ও সমাজের আর্থিক ভাবে দুর্বল অংশের সদস্যেরা বেসরকারি পরীক্ষাগারে বিনা খরচে করোনা পরীক্ষার সুযোগ পাবেন। আয়ুষ্মান প্রকল্পের বাইরে থাকা অন্য আর্থিক ভাবে দুর্বল সম্প্রদায় কারা, তা সরকার স্থির করবে। যাঁরা করোনা পরীক্ষার আইসিএমআর নির্ধারিত খরচ দিতে পারবেন, তাঁদের কাছ থেকে টাকা নেবে বেসরকারি পরীক্ষাগারগুলি। বিনামূল্যে পরীক্ষার খরচ বেসরকারি পরীক্ষাগারগুলিকে মেটানো নিয়ে বিধি তৈরি করতে পারে কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন: ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা এই প্রথম ৫০ ছাড়াল, দেশে মোট আক্রান্ত ৯৩৫২

আরও পড়ুন: অলিগলি, আবাসনেও চলবে নজরদারি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন